kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১              

মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম

নিজস্ব প্রতিবেদক   

২২ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:২৯ | পড়া যাবে ২ মিনিটে



মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম

জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব নাছিমা বেগমকে। একইসঙ্গে সাবেক সচিব কামাল উদ্দিন আহমেদকে সার্বক্ষণিক সদস্য এবং অপর ৫ জনকে অবৈতনিক সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

আগামী তিনবছরের জন্য এ নিয়োগ দেওয়া হয়েছে। আজ রবিবার এ বিষয়ে আইন মন্ত্রণালয় থেকে পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, চেয়ারম্যান আপিল বিভাগের একজন বিচারপতির সমান বেতন, ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন। আর সার্বক্ষণিক সদস্য হাইকোর্ট বিভাগের একজন বিচারপতির সমান সুযোগ সুবিধা পাবেন। 

প্রাপ্ত তথ্যানুযায়ী, গত ৩ আগস্ট কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হকের মেয়াদ শেষ হয়। কিন্তু এর একমাস আগেই গত ২ জুলাই থেকে তিনি কমিশনের কাজ থেকে বিরত থাকেন। শুধুই চেয়ারম্যান নয়, গত ৩ আগস্ট থেকে কমিশনে কোনো সদস্য ছিল না। এ অবস্থায় নতুন কমিশন নিয়োগ দিলেন রাষ্ট্রপতি। স্পিকারের নেতৃত্বে সাত সদস্যের বাছাই কমিটির সুপারিশের ভিত্তিতে রাষ্ট্রপতি এ নিয়োগ দিয়েছেন।

কমিশন আইন অনুযায়ী একজন চেয়ারম্যান, একজন সার্বক্ষণিক সদস্য এবং ৫ জন অবৈতনিক সদস্য নিয়ে কমিশন গঠিত হবে।

কমিশনে অবৈতনিক যে ৫ জন সদস্য নিয়োগ দেওয়া হয়েছে তারা হলেন সুপ্রিম কোর্টের আইনজীবী তৌফিকা আফতাব, রাঙ্গামাটি জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান চিংকিউ রোয়াজা, সাবেক সিনিয়র জেলা জজ জেসমিন আরা বেগম, সাবেক জেলা জজ মিজানুর রহমান খান ও সাবেক সচিব নমিতা হালদার।   

মন্তব্য



সাতদিনের সেরা