kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

ইস্টার্ন ইউনিভার্সিটি

৬৫ শিক্ষার্থীকে নিবন্ধনের সুযোগ দিতে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক    

১৯ সেপ্টেম্বর, ২০১৯ ০৪:১৩ | পড়া যাবে ২ মিনিটে



৬৫ শিক্ষার্থীকে নিবন্ধনের সুযোগ দিতে হাইকোর্টের নির্দেশ

ইস্টার্ন ইউনিভার্সিটি থেকে আইন বিষয়ে পাস করা ৬৫ শিক্ষার্থীকে নিবন্ধন ও ফরম পূরণের সুযোগ দিতে বাংলাদেশ বার কাউন্সিলকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে তাঁদের নিবন্ধনের সুযোগ কেন দেওয়া হয়নি তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। আইনসচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ও বার কাউন্সিলের সচিবকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ শিক্ষার্থীদের করা এক রিট আবেদনে গতকাল বুধবার এ আদেশ দেন। রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিনউদ্দিন, অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক ও সৈয়দা নাসরিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।  

বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবী হিসেবে তালিকাভুক্তির পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ইস্টার্ন ইউনিভার্সিটির ২০১৪-১৫ ব্যাচের ৬৫ জন শিক্ষার্থী নিবন্ধন ও ফরম পূরণের আবেদন করে। কিন্তু ২০১৭ সালে বার কাউন্সিল বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এক সেমিস্টারে ৫০ জনের বেশি ভর্তি না করার সিদ্ধান্ত নেওয়ায় তাদের নিবন্ধনের সুযোগ দেওয়া হয়নি। তবে এই শিক্ষার্থীরা ২০১৪ সালে ভর্তি হওয়ায় তাঁদের ক্ষেত্রে এ সিদ্ধান্ত কার্যকর হতে পারে না বলে জানিয়েছেন আইনজীবী।

মন্তব্য



সাতদিনের সেরা