kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

মানব পাচারে জড়িতদের ধরতে উদ্যোগ গ্রহণের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

১৭ সেপ্টেম্বর, ২০১৯ ২২:১০ | পড়া যাবে ২ মিনিটে



মানব পাচারে জড়িতদের ধরতে উদ্যোগ গ্রহণের সুপারিশ

দেশের ভাবমূর্তি বিশ্বের দরবারে অক্ষুণ্ণ রাখতে মানব পাচার কাজে জড়িত বাংলাদেশি দালালদের কঠোর আইনের আওতায় আনতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

কমিটির বৈঠক থেকে জানানো হয়েছে, দেশের ভাবমূর্তি রক্ষায় এবং নিরীহ মানুষকে হয়রানির হাত থেকে বাঁচাতে অবৈধ মানব পাচারের সঙ্গে জড়িত বাংলাদেশি সব দালালকে আইনের আওতায় আনতে হবে।

আজ মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান।

কমিটি সূত্র জানায়, বৈঠকে আলোচনা শেষে যুক্তরাষ্ট্র, কানাডা, ভিয়েতনাম, ব্যাংকক, জার্মানি ও যুক্তরাজ্যেসহ বিভিন্ন দূতাবাস বাংলাদেশি নাগরিক বিশেষ করে সিনিয়র নাগরিকদের জন্য ভিসা পাওয়ার বিষয়টি সহজতর করতে বলা হয়। এজন্য যত ধরণের পদক্ষেপ নেওয়া দরকার তা নিশ্চিত করার তাগিদ দেওয়া হয়।

কমিটির পক্ষ থেকে বলা হয়, যারা সঠিক ভিসা প্রার্থী তারা যাতে কোনোভাবেই হয়রানির শিকার না হন। সে দিকে নজর দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে কমিটির পক্ষ থেকে সব ধরণের কার্যক্রম অব্যাহত রাখতে হবে। 

এদিকে বৈঠকে বিদেশে অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশিদের দেশে ফেরত আনার ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায় যাতে কার্যকরী ভূমিকা পালন করে সেজন্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রচেষ্টা অব্যাহত রাখার সুপারিশ করা হয়। এ ছাড়া মিয়ানমার থেকে বাস্তচ্যুত রোহিঙ্গা প্রত্যাবাসনের অগ্রগতি ও মায়নমারের সর্বশেষ অবস্থান সম্পর্কে আলোচনা শেষে থাইল্যান্ডের প্রত্যাবাসন কার্যক্রমের অভিজ্ঞতা কাজে লাগিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসন কার্যক্রম ত্বরান্বিত করার পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ ও নিজাম উদ্দিন জলিল (জন) এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক ও মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব খোরশেদ আলমসহ সংশ্লিষ্ট উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা