kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

কারমাইকেল কলেজ ছাত্র সংসদ নির্বাচন কেন নয় : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক   

১৭ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:৩২ | পড়া যাবে ২ মিনিটে



কারমাইকেল কলেজ ছাত্র সংসদ নির্বাচন কেন নয় : হাইকোর্ট

গত ২৯ বছরেও রংপুর কারমাইকেল কলেজ ছাত্র সংসদ (কাকসু) নির্বাচন না হওয়ায় এ নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে কাকসু নির্বাচন করতে সংশ্লিষ্টদের ব্যর্থতা ও নির্বাচন না দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। শিক্ষা সচিব, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি ও রেজিস্ট্রার, কারমাইকেল কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার এ রুল জারি করেন। ওই কলেজের শিক্ষার্থী রংপুর জেলা জাসদ ছাত্রলীগের সভাপতি মো ওসমান গণিসহ ৫ শিক্ষার্থীর করা এক রিট আবেদনে এ রুল জারি করেন আদালত। রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার এ এইচ ইমাম হাসান। রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

রিট আবেদনে বলা হয়, ১৯৬১ সালে কলেজটি প্রতিষ্ঠিত হয়। এ কলেজে এইচএসসি, অনার্স ও মাস্টার্স শ্রেণিতে বর্তমানে ২৫ হাজারের বেশি শিক্ষার্থী রয়েছে। কলেজে সর্বশেষ ১৯৯০ সালে ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর গত ২৯ বছরে আর কোনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি। কিন্তু ছাত্র সংসদের ফান্ডের নামে শিক্ষার্থীদের কাছ থেকে প্রতিনিয়ত ফি নেওয়া হচ্ছে। এ অবস্থায় শিক্ষার্থীদের অব্যাহত আন্দোলনের মুখে কাকসু নির্বাচন বিষয়ে গত ২৫ মার্চ একটি কমিটি করা হয়। ওই কমিটিকে ৩১ মার্চের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। কিন্তু আজ পর্যন্ত আর কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

অথচ এরই মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (জাকসু) সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন করার উদ্যোগ নেওয়া হয়েছে। তাই উত্তরবঙ্গের ‘অক্সফোর্ড’ খ্যাত এই শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচন হওয়া প্রয়োজন।

মন্তব্য



সাতদিনের সেরা