kalerkantho

ভবন নির্মাণে ব্লক ব্যবহারের পরামর্শ

নিজস্ব প্রতিবেদক   

১২ সেপ্টেম্বর, ২০১৯ ২০:১৫ | পড়া যাবে ২ মিনিটে



ভবন নির্মাণে ব্লক ব্যবহারের পরামর্শ

ভবন নির্মাণে ইটের পরিবর্তে বালু ও সিমেন্টের ব্লক ব্যবহারের পারামর্শ দিয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বৃহস্পতিবার কমিটির বৈঠকে ব্লক তৈরীতে ব্যবহার করা যন্ত্রাংশ আমদানী শুল্কমুক্ত রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

জাতীয় সংসদ ভবনে বৃহস্পতিবার অনুষ্ঠিত কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বৈঠকে কমিটির সদস্য গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, বজলুল হক হারুন, মো. জিল্লুল হাকিম, মো. মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান, সৈয়দা জোহরা আলাউদ্দিন ও বেগম ফরিদা খানমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বালু ও সিমেন্টের তৈরী ব্লক অধিক সাশ্রয়ী ও ধীরে ধীরে এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে বলে বৈঠকে কমিটির সদস্যরা অভিমত দেন। তাই ইট ব্যবহারের পরিবর্তে এই ব্লক ব্যবহারে কার্যকর পদক্ষেপ নিলে প্রকল্প ব্যয় অনেকটা সাশ্রয় হবে।

বৈঠকে ইস্কাটন এলাকায় ফুটপাত দখলমুক্ত করার বিষয়ে সুপারিশ করা হয়। সরকারি কর্মচারিদের পুরাতন কোয়ার্টারগুলো নতুন করে সংস্কার করার বিষয়েও সুপারিশ করা হয়। আগারগাঁওয়ে জরাজীর্ণ দ্বিতল ভবনগুলো ভেঙে বহুতল ভবন নির্মাণের বিষয়ে গৃহীত প্রকল্প নিয়ে আলোচনা করে কমিটি।
এছাড়া বৈঠকে সরকারি কর্মচারিদের আবাসন ব্যবস্থা ৮ শতাংশ থেকে ৪০ শতাংশে উন্নীতকরণের বিষয়ে যে সকল প্রকল্প চলমান আছে সেগুলোর বাস্তব অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা