kalerkantho

উৎপাদন-আমদানি-বাজারজাত

ক্ষতিকর প্লাস্টিকের খেলনা বিষয়ে ব্যবস্থা নিতে সরকারকে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক   

১১ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:১০ | পড়া যাবে ২ মিনিটে



ক্ষতিকর প্লাস্টিকের খেলনা বিষয়ে ব্যবস্থা নিতে সরকারকে আইনি নোটিশ

ক্ষতিকর প্লাস্টিকের খেলনার উৎপাদন, আমদানি এবং বাজারজাত বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। নোটিশে নিরাপদ প্লাস্টিকের খেলনার জন্য নীতিমালা করতে বলা হয়েছে। প্লাস্টিকের খেলনায় ক্ষতিকারক রাসায়নিক পদার্থ রয়েছে দাবি করে ওই আইনজীবী আজ বুধবার আইনি নোটিশ পাঠিয়েছেন। 

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট শাম্মী আক্তারের পক্ষে অ্যাডভোকেট মো. জে আর খান রবিন এ নোটিশ পাঠিয়েছেন। স্বাস্থ্য, স্বরাষ্ট্র, আইন, বাণিজ্য ও শিল্পসচিব, স্বাস্থ্য অধিদপ্তর ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালকসহ ১১ জনকে ৭ দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে। অন্যথায় আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে নোটিশে বলা হয়েছে। 

নোটিশে বলা হয়, প্লাস্টিকের খেলনা মূলত হালকা ও ভারি প্লাস্টিক দিয়ে তৈরি হয়। এসব প্লাস্টিকে অনেক ধরনের ক্ষতিকারক রাসায়নিক পদার্থ থাকে। তা ছাড়া প্লাস্টিকের খেলনাকে আকর্ষণীয় করতে নানারকম ক্ষতিকারক রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়। কখনও কখনও শিশুরা এসব খেলনা মুখে দেয়। এতে প্লাস্টিকের ক্ষতিকারক রাসায়নিক পদার্থ শিশুর শরীরে প্রবেশ করে। এতে ক্যান্সারসহ নানারকম দুরারোগ্য রোগের সৃষ্টি করে। নোটিশে বলা হয়, পৃথিবীর অনেক দেশে নিরাপদ প্লাস্টিকের খেলনার নীতিমালা রয়েছে। কিন্তু আমাদের দেশে কোনো নীতিমালা নেই।

মন্তব্য



সাতদিনের সেরা