kalerkantho

'দেশে যুব বেকারত্বের হার ৪৮ শতাংশ'

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:২১ | পড়া যাবে ২ মিনিটে



'দেশে যুব বেকারত্বের হার ৪৮ শতাংশ'

জাকের পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান ড. সায়েম আমীর ফয়সল বলেছেন, দেশে এখন যুব বেকারত্বের হার দাঁড়িয়েছে শতকরা ৪৮ ভাগ। শিক্ষিত বেকার তরুণের হার শতকরা ৩৩ ভাগ। কৃষি খাত থেকে শতকরা ৮০ ভাগ কর্মসংস্থান হয়। আমাদের অধিকাংশ কর্মসংস্থান হয় ব্লু কলার ওয়ার্কারদের জন্য। ফলে হোয়াইট কলার তরুণ এবং শিক্ষিত তরুণদের বেকার থাকতে হয়।

আজারবাইজানের রাজধানী বাকুতে ইন্টারন্যাশনাল কনফারেন্স অব এশিয়ান পলিটিক্যাল পার্টিস  (আইসিএপিপি) এর সন্মেলনে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন। রাশিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, নেপালসহ ১৯টি দেশের ৩২টি রাজনৈতিক দলের প্রতিনিধিগণ এ সন্মেলনে অংশগ্রহণ করেন।

সমস্যার সমাধানে ড. সায়েম আমীর ফয়সল বাংলাদেশ সরকারের কাছে আহ্বান জানিয়ে বলেন, সরকারের উচিত যুব কর্মসংস্থান মন্ত্রণালয় গঠন করা। জাতীয় বাজেট থেকে এ মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ দেওয়া উচিত। যাতে করে দেশ জুড়ে স্টার্টআপ উদ্যোক্তা তৈরি হয় এবং দ্রুত বিকাশ লাভ করে। এতে করে এসব স্টার্টআপের জন্ম ও বিকাশে সরকারের অর্থায়ন হবে বীজ বপনের মতো। এই উদ্যোগ কর্মসংস্থান তৈরি করবে এবং একইসাথে তরুণ উদ্যোক্তা সৃষ্টি করবে।

তিনি বলেন, দেশের জন্য যা করেছেন সেজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমার পরিপূর্ণ শ্রদ্ধা রয়েছে। পরিবর্তন শব্দটির সাথে যুবক শব্দটি সমার্থক। রাজনৈতিক ময়দানে কোনো কিছুরই নিশ্চয়তা নেই, একটি বিষয়ের নিশ্চয়তা আছে তা হলো পরিবর্তন। পরিবর্তন হলো সত্যিকারের ধ্রুবক। আমরা বিশ্বাস করি , জাকের পার্টির উদ্যোগে বাংলাদেশে একটি আধ্মাতিক ও অর্থনৈতিক বিপ্লবের জাগরন হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশ এবং ভারতীয় উপমহাদেশে রাজনীতি বিদ্বেষ, দুর্নীতি, খুন এবং দলীয়করণের সমার্থক। বাংলাদেশের মোট জনসংখ্যার শতকরা ৭০ ভাগেরই বয়স ৩৫ এর নিচে। অথচ বাংলাদেশের একজন সংসদ সদস্যের গড় বয়স ৬০। ৩০ বছরের কম বয়সী সংসদ সদস্যদের বিশ্ব র‌্যাকিংয়ে বাংলাদেশের অবস্থান ৮৬ তম। তার অর্থ দাঁড়ায়, বাংলাদেশের জাতীয় সংসদে যুবকদের প্রতিনিধিত্ব মাত্র শতকরা ০.৩ ভাগ বলে উল্লেখ করেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা