kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

বঙ্গবন্ধুর বক্তব্যের রেকর্ড অধ্যয়নের আহ্বান স্পিকারের

নিজস্ব প্রতিবেদক   

৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:৪০ | পড়া যাবে ২ মিনিটে



বঙ্গবন্ধুর বক্তব্যের রেকর্ড অধ্যয়নের আহ্বান স্পিকারের

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাষ্ট্র চিন্তা ও উন্নয়ন দর্শনের সাথে পরিচিত হতে তাঁর বক্তব্যের রেকর্ডসমূহ অধ্যয়নের জন্য সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেছেন, জাতীয় সংসদ লাইব্রেরিতে মূল্যবান ৮৫ হাজারের বেশি বই ও গবেষণা প্রতিবেদনের পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধুর বক্তব্যের রেকর্ডসমূহ রয়েছে। এমপিদের জাতীয় সংসদের এই সমৃদ্ধ লাইব্রেরি ব্যবহার ও পাঠাভ্যাস বাড়াতে হবে।

আজ সোমবার সংসদ ভবনের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ে আয়োজিত তিন দিনব্যাপী অবহিতকরণ কর্মসূচির উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

সংসদ সদস্যদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গ্রন্থাগার ও গবেষণা সেবা সম্পর্কে অবহিত করার লক্ষ্যে আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী এবং হুইপ মো. আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম, পঞ্চানন বিশ্বাস ও আবু সাঈদ মাহমুদ আল স্বপন।

স্পিকার বলেন, সংসদ সদস্যদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গ্রন্থাগার ও গবেষণা সেবা সম্পর্কে অবহিত হওয়া খুবই জরুরি। এ অবহিতকরণ কোর্স সংসদ সদস্যদেরকে বিশেষ করে নবনির্বাচিত সংসদ সদস্যদের জন্য খুবই ফলপ্রসূ হবে। সংসদে এবং সংসদের বাইরেও তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সম্যক ধারণা পেতে সাহায্য করবে।

সংসদীয় কার্যক্রমে সংসদ সদস্যদের আরো সমৃদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সংসদ অধিবেশনে প্রতি বুধবার প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব থাকে। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর গ্রন্থাকারে প্রকাশ হয়েছে। বাংলাদেশের উন্নয়নের বিস্তারিত তথ্য সেখানে লিপিবদ্ধ রয়েছে। সংসদ সদস্যগণ সেটাকে রেফারেন্স হিসেবে ব্যবহার করতে পারেন বলেও তিনি উল্লেখ করেন।

তিন দিনব্যাপী এ অবহিতকরণ কর্মসূচিতে দুটি গ্রুপে ২৪ জন সংসদ সদস্য অংশ নিচ্ছেন।

মন্তব্য



সাতদিনের সেরা