kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

ওয়েজবোর্ড নিয়ে আপিল বিভাগের আদেশ স্থগিত চেয়ে নোয়াবের আবেদন

শুনানি ২০ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক   

৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৭:৫২ | পড়া যাবে ২ মিনিটে



ওয়েজবোর্ড নিয়ে আপিল বিভাগের আদেশ স্থগিত চেয়ে নোয়াবের আবেদন

সংবাদপত্রে কর্মরত সাংবাদিক ও শ্রমিক-কর্মচারিদের জন্য নবম ওয়েজবোর্ডের সুপারিশ করা রোয়েদাদের (বেতন কাঠামো) গেজেট নিয়ে আপিল বিভাগের দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে আপিল বিভাগে আবদেন করা হয়েছে। নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশনের(নোয়াব) পক্ষে আজ আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালতে এ আবেদন করা হয়। আদালত আগামী ২০ অক্টোবর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে এ আবেদনের ওপর শুনানির জন্য দিন ধার্য করেছেন। আজ নোয়াবের পক্ষে আইনজীবী ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন ও মো. ইউসুফ আলী।

এর আগে নোয়াবের করা এক রিট আবেদনে হাইকোর্ট গত ৬ আগস্ট এক আদেশে নবম ওয়েজবোর্ড নিয়ে গেজেট প্রকাশের ওপর স্থিতিবস্থা বজায় রাখতে নির্দেশ দেন। দুইমাসের জন্য এই আদেশ দেওয়া হয়। সংবাদপত্র মালিকদের সংগঠন নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশনের (নোয়াব) সভাপতি মতিউর রহমানের করা এক রিট আবেদনে হাইকোর্ট ওই আদেশ দেন। আদালত অন্তবর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেন। রুলে শ্রম আইন অনুযায়ী অংশীজনদের আপত্তি উত্থাপনের সুযোগ না দিয়ে একতরফাভাবে নবম ওয়েজবোর্ড চূড়ান্ত করা এবং তা গেজেট আকারে প্রকাশের সুপারিশ করে সরকারের কাছে পাঠানো কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ কমিটির আহ্বায়ক সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্য সচিব, শ্রম সচিব ও নবম ওয়েজবোর্ডের চেয়ারম্যানকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। 

গেজেট জারির ওপর স্থিতিবস্থা বজায় রাখার আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে। গত ১৪ আগস্ট চেম্বার বিচারপতির আদালত আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। এরই ধারাবাহিকতায় প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগে শুনানি শেষে গত ২০ আগস্ট এক আদেশে হাইকোর্টের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেন। এই আদেশ স্থগিত চাওয়া হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা