kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

নতুন স্কেলে পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

৫ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:২৩ | পড়া যাবে ২ মিনিটে



নতুন স্কেলে পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের সুপারিশ

নতুন স্কেলে পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের সুপারিশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে জানানো হয়েছে, বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক বিজেএমসির নিয়ন্ত্রণাধীন পাটকলসমূহের কর্মচারীদের জুলাই ২০১৯ মাসের বেতন-ভাতাসহ উৎসব ভাতা বাবদ ৮০ কোটি টাকা দেওয়া হয়েছে। যা ইতোমধ্যে শ্রমিকদের পরিশোধ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি মো. মুজিবুল হক। বৈঠকে কমিটি সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, মো. ইসরাফিল আলম, মো. নজরুল ইসলাম চৌধুরী ও শামসুন নাহার এবং সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে ওয়েল্ডিং বা গ্রাস বার্নার দ্রব্যাবি মেকানিক, ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ বা লেদ মেশিন, অটোমোবাইল ওয়ার্কশপ মেটাল ওয়ার্ক ও সোনার দ্রব্যাদি, ইমিটেশন বা চুড়ি তৈরি কারখানার মতো ৫টি খাতে ঝুকিপূর্ণ শিশুশ্রম নিরসনের লক্ষ্যে বিভাগীয় শহর টাকা, চট্টগ্রাম, রাজশাহী, ও খুলনার সমীক্ষার রিপোর্ট উত্থাপন করা হয়। বিষয়টি নিয়ে আলোচনা শেষে শিশুশ্রম নিরসনে ২০২১ সাল পর্যন্ত মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা নির্ধারনের সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, এক হাজার ৬০০ কারখানার প্রাথমিক যাচাই ও এরায়েন্সের আওতায় ৮৯০টি কারখানার অগ্নি, বৈদ্যুতিক ও ভবনের প্রাথমিক নিরাপত্তামান যাচাইয়ের কাজ শেষ হয়েছে। এই সকল কারখানার ৯০ শতাংশ রেমিডিয়েশন সম্পন্ন করেছে। নিরাপত্তা বিষয়টি সর্বাগ্রে নিশ্চিত করে বাকি কাজও দ্রুত সম্পাদনের তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি।

মন্তব্য



সাতদিনের সেরা