kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষে ভর্তির আবেদন শুরু ৮ সেপ্টেম্বর

কালের কণ্ঠ অনলাইন   

৫ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:৫০ | পড়া যাবে ৩ মিনিটে



চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষে ভর্তির আবেদন শুরু ৮ সেপ্টেম্বর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য ২০১৬ বা ২০১৭ সালের মাধ্যমিক বা সমমান এবং ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করা যাচ্ছে। 

ভতিচ্ছুদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট : (http://admission.cu.ac.bd)-এর মাধ্যমে ওয়েসসাইটে প্রচারিত অনলাইনে আবেদন প্রক্রিয়া অনুসরণ করে আবেদন করতে হবে। ইউনিট/উপ-ইউনিট প্রতি আবেদন ফি ৪৭৫/- (চারশত পঁচাত্তর) টাকা মাত্র (প্রসেসিং ফি প্রযোজ্য)। নির্ধারিত আবেদন ফি ‘রকেট’/শিওর ক্যাশ’/‘বিকাশ’ Mobile Financial Service Operator-এর মাধ্যমে জমা দেয়া যাবে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন ০৮ সেপ্টেম্বর ২০১৯ তারিখ (রবিবার) সকাল ১১:০০টা থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৯ তারিখ (সোমবার) রাত ১১:৫৯টা পর্যন্ত অনলাইনে করা যাবে। ০১ অক্টোবর ২০১৯ তারিখ (মঙ্গলবার) রাত ১১:৫৯টা পর্যন্ত ইউনিট/উপ-ইউনিট প্রতি নির্ধারিত আবেদন ফি জমা দেয়া যাবে।

আবেদনকারীকে সংশ্লিষ্ট ইউনিট/উপ-ইউনিটে একশত নম্বরের MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় এবং ব্যবহারিক পরীক্ষায় (প্রযোজ্য ক্ষেত্রে) অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষায় মোট প্রাপ্ত নম্বর থেকে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। বি, ডি, এ ও সি ইউনিটের ভর্তি পরীক্ষা যথাক্রমে আগামী ২৭, ২৮, ২৯ ও ৩০ অক্টোবর এবং ই১ ও উ১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ৩১ অক্টোবর ২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে

ভর্তির যোগ্যতা : যে সকল ছাত্র-ছাত্রী বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ডের অধীনে ২০১৬ বা ২০১৭ সালের মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং যাদের নিম্নে বর্ণিত যোগ্যতা ও ভর্তি নির্দেশিকায় উল্লিখিত সংশ্লিষ্ট ইউনিট বা উপ-ইউনিট/অনুষদ/বিভাগ/ইনস্টিটিউট ভিত্তিক ভর্তির যোগ্যতা আছে তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবে।

আবেদনকারী পরীক্ষার্থীরা ০৯ অক্টোবর ২০১৯ তারিখ থেকে ভর্তি পরীক্ষা শুরু হওয়ার ১ (এক) ঘণ্টা পূর্ব পর্যন্ত সংশ্লিষ্ট ইউনিট/উপ-ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড ও সংগ্রহ করতে পারবে। ০৮ সেপ্টেম্বর ২০১৯ তারিখ থেকে ০৭ অক্টোবর ২০১৯ তারিখ পর্যন্ত আবেদনপত্র সংশোধন (প্রযোজ্য ক্ষেত্রে) করা যাবে। আবেদনপত্রের যে কোন প্রকার সংশোধনী বা ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন ডকুমেন্টের ডুপ্লিকেট কপি নেয়ার জন্য (প্রযোজ্য ক্ষেত্রে) ৩০০/- (তিনশত) টাকা সার্ভিস চার্জ প্রযোজ্য হবে।

বিস্তারিত দেখুন এখানে

মন্তব্য



সাতদিনের সেরা