kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

কমছে ডেঙ্গু রোগী

কালের কণ্ঠ অনলাইন   

৩ সেপ্টেম্বর, ২০১৯ ২০:০৩ | পড়া যাবে ৩ মিনিটে



কমছে ডেঙ্গু রোগী

নতুন ভর্তির হার কমার পাশাপাশি অনেকে সুস্থ হয়ে বাড়ি ফেরায় হাসপাতালে ডেঙ্গু রোগী প্রতিদিনই কমছে। চিকিৎসা নিয়ে এ পর্যন্ত বাড়ি ফিরেছেন ৯৫ শতাংশ ডেঙ্গু রোগী।

চলতি বছরের শুরু থেকে আজ মঙ্গলবার পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হয়েছেন ৭২ হাজার ৭৪৫ জন। আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৬৮ হাজার ৮১১ জন। এ পর্যন্ত ৯৫ শতাংশ মানুষ চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছে। সারাদেশে বর্তমানে মোট ভর্তি রোগীর সংখ্যা ৩ হাজার ৭৪৬ জন। এর মধ্যে ঢাকায় ২ হাজার ১১১ জন এবং ঢাকার বাহিরে ১ হাজার ৬৩৫ জন।

সোমবার হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল ৩৯৩১ জন। তার আগে রবিবার ছিল ৪২৫৪ জন, শনিবার ছিল ৪৮৬০ জন, শুক্রবার ছিল ৪৬৯৭ জন। বৃহস্পতিবার হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা পাঁচ হাজারের বেশি ছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

গত ২৪ ঘণ্টায় (২ সেপ্টম্বর সকাল ৮টা থেকে ৩ সেপ্টম্বর সকাল ৮টা) পর্যন্ত নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাপসাতালে ভর্তি হয়েছেন ৭৮৩ জন। এর মধ্যে ঢাকায় ৩৪৪ জন এবং ঢাকার বাহিরে ৪৩৯ জন। নতুন করে আক্রন্ত রোগীর সংখ্যা ১০ শতাংশ কমেছে। এ যাবত ডেঙ্গু রোগে ৫৭ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন থেকে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৬৪, মিটফোর্ড হাসপাতালে ৬৪, ঢাকা শিশু হাসপাতালে ১৬, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৩৪, বিএসএমএমইউতে ১৩, পুলিশ হাসপাতাল রাজারবাগে ৬, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৫, সম্মলিত সামরিক হাসপাতালে ১২ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১৬ জন এবং নিটোরে ২ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

ঢাকা বিভাগের বিভিন্ন হাসপাতালে (ঢাকা শহর ব্যতীত) ১১১ জন, চট্টগ্রাম বিভাগে ৭১ জন, খুলনা বিভাগে ১০৭ জন, রংপুর বিভাগে ২১ জন, রাজশাহী বিভাগে ৫৩ জন, বরিশাল বিভাগে ৫৬ জন, সিলেট বিভাগে ৬ জন ও ময়মনসিংহ বিভাগে ১৪ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হন।

এ বছর বর্ষার শুরুতেই এইডিস মশাবাহিত ডেঙ্গু রোগ প্রকট আকার ধারণ করে। অন্য বছর সেপ্টেম্বরে রোগীর সংখ্যা বেশি হলেও এবার অগাস্টেই আক্রান্তের সংখ্যা অতীতের সব রেকর্ড ভেঙে অর্ধ লক্ষ ছাড়িয়ে যায়।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট আইইডিসিআর ডেঙ্গুতে মৃত্যুর ১৮৮টি তথ্য পেলেও ৯৬টির ডেথ রিভিউ শেষে ৫৭ জনের ডেঙ্গুতে মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

মন্তব্য



সাতদিনের সেরা