kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

আন্তঃরাষ্ট্রীয় অপরাধ দমনে ঢাকায় পুলিশের প্রশিক্ষণ কোর্স

নিজস্ব প্রতিবেদক   

১ সেপ্টেম্বর, ২০১৯ ২২:৪৩ | পড়া যাবে ৩ মিনিটে



আন্তঃরাষ্ট্রীয় অপরাধ দমনে ঢাকায় পুলিশের প্রশিক্ষণ কোর্স

ছবি: কালের কণ্ঠ

এশিয়া ও দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশসমূহের ইন্টারপোল ও পুলিশ কর্মকর্তাদের সমন্বয়ে পাঁচ দিনব্যাপী আন্তর্জাতিক প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে। আজ রবিবার পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশের রেক্টর শেখ মুহম্মদ মারুফ হাসান প্রধান অতিথি হিসেবে কোর্সটির শুভ উদ্বোধন করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারপোল সিবিটি পরিদপ্তরের ভারপ্রাপ্ত সহকারী পরিচালক ম্যাগালিঙ্গম ভিমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুলিশ স্টাফ কলেজের সহকারী রেক্টর মোহাম্মদ ইব্রাহিম ফাতেমী। এছাড়া প্রশিক্ষণ কোর্সের সময় ইন্টারপোলের বিদেশি প্রশিক্ষকগণ, পুলিশ সদর দপ্তরের এআইজিসহ (এনসিবি) কলেজের অনুষদ সদস্যগণ উপস্থিত ছিলেন। প্রশিক্ষণটি আগামী ৫ সেপ্টেম্বর শেষ হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশের রেক্টর শেখ মুহম্মদ মারুফ হাসান বলেন, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বহুজাতিক অপরাধ মোকাবেলা, প্রচলিত পেশাগত জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, কর্মকর্তাদের মধ্যে সহযোগিতা বাড়ানো ও সর্বোত্তম পুলিশি সেবার অনুশীলন সম্পর্কে মতবিনিময়সহ সম্যক ধারণা প্রদান করা। আন্তঃরাষ্ট্রীয় অপরাধ দমনে পারস্পরিক সহযোগিতা আরো সুদৃঢ় ও সুসংহত করাই এ প্রশিক্ষণের প্রধান উদ্দেশ্য। যাতে করে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সন্ত্রাস, মানবপাচার, অস্ত্র ও মাদক পাচার এবং দক্ষতা ও অভিজ্ঞতা এ প্রশিক্ষণের মাধ্যমে কাজে লাগানো যায়। 

কোর্সে অংশগ্রহণকারীরা বলেন, এ কোর্সটি সময়োপযোগী। এ অঞ্চলের দেশগুলোর পুলিশ কর্মকর্তাগণ কোর্স থেকে উপকৃত হবেন। এ ধরণের প্রশিক্ষণ আন্তঃরাষ্ট্রীয় বন্ধন, সহযোগিতা ও আঞ্চলিক বন্ধুত্ব দৃঢ করার ক্ষেত্রে ভূমিকা পালন করবে। এ অঞ্চলের পুলিশ কর্মকর্তাগণের মধ্যে এ প্রশিক্ষণ দক্ষতা ও সহযোগিতা বাড়ানোর মাধ্যমে আন্তঃরাষ্ট্রীয় অপরাধ হ্রাস করে এ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে কার্যকর হবে।

প্রশিক্ষণে বিশেষ অতিথি ইন্টারপোল সিবিটি পরিদপ্তরের ভারপ্রাপ্ত সহকারী পরিচালক ম্যাগালিঙ্গম ভিমান বলেন, দক্ষিণ এশিয়ার একমাত্র পুলিশ স্টাফ কলেজ হিসেবে পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ পেশাদার ও দক্ষ পুলিশ বাহিনী গড়ার লক্ষ্যে অগ্রণী ভূমিকা পালন করছে। আন্তর্জাতিক প্রশিক্ষণ আয়োজনেও পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ সক্ষমতা অর্জন করেছে। পুলিশ স্টাফ কলেজকে বাংলাদেশ পুলিশ বাহিনীর জন্য বিশেষ মর্জাদায় উন্নীত করার প্রয়াস অব্যাহত আছে। 

প্রশিক্ষণ কোর্সটিতে ভারত থেকে ২ জন, ভুটান থেকে ১ জন, মালদ্বীপ  থেকে ১ জন, পূর্ব তিমুর  থেকে ২ জন, শ্রীলংকা থেকে ১ জন, ফিলিপাইন থেকে ১ জন, উজবেকিস্থান থেকে ১ জন, ব্রুনাই থেকে ২ জন, জাপান থেকে ১ জন, নিউজিল্যান্ড থেকে ১ জন এবং বাংলাদেশ থেকে ৫ জন পুলিশ কর্মকর্তাসহ মোট ১৮ জন পুলিশ কর্মকর্তা অংশগ্রহণ করেন। এছাড়াও জিম্বাবুয়ে, সিংগাপুর, ফ্রান্স ও নিউজিল্যান্ড থেকে মোট চারজন বিদেশি প্রশিক্ষক এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করবেন।

মন্তব্য



সাতদিনের সেরা