kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

'সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়'

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



'সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়'

'আমরা কারও সঙ্গে যুদ্ধ করতে যাচ্ছি না। আমরা শান্তির চেষ্টা করছি। সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে শত্রুতা নয়- নীতির ভিত্তিতে যেকোনো সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করতে চাইছি।'

ভারতের আসামে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে বাদ পড়া নাগরিকদের প্রসঙ্গে আজ রবিবার (১ সেপ্টেম্বর) সচিবালয়ে  সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

গতকাল শনিবার (৩১ আগস্ট) বিজেপি সরকারের তৈরি এনআরসির চূড়ান্ত তালিকা থেকে থেকে বাদ পড়েছে ১৯ লাখ ছয় হাজার ৬৫৭ জন। নাম উঠেছে তিন কোটি ১১ লাখ ২১ হাজার চারজন বাসিন্দার। বাদ পড়া ব্যক্তিরা বাংলাদেশি বলে দাবি করেছে ভারতীয় মন্ত্রী ও সেদেশের গণমাধ্যম। এসব বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, 'আমরা সতর্ক আছি। বিষয়টি পর্যবেক্ষণ করছি।'

ওবায়দুল কাদের বলেন, আমরা যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য তৈরি। আমরা কারো সঙ্গে যুদ্ধ করতে যাচ্ছি না। আমরা শান্তির চেষ্টা করছি। সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে শত্রুতা নয়'- নীতির ভিত্তিতে যেকোনো সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করতে চাইছি। তবে, দেশি-বিদেশি ষড়যন্ত্র সম্পর্কে আমরা সতর্ক আছি।

রোহিঙ্গা ও আসামের অবৈধ নাগরিকদের সাম্প্রতিক বিষয়ে বাংলাদেশ একটি ভূ-রাজনৈতিক গুটি হতে যাচ্ছে কি-না প্রশ্নে তিনি বলেন, বাংলাদেশ এখন অর্জনে-উন্নয়নে মিশে অনেকেরই ঈর্ষার কারণ। অনেকে বাংলাদেশকে সমীহ করে। ভূ-রাজনৈতিক বিষয় তো আছেই, জিয়ো-পলিটিক্যাল বিষয় আছে। এটা আগেও ছিল, এখন আরো বেশি হয়েছে।

সেতুমন্ত্রী বলেন, বাংলাদেশের জিডিপি এখন দক্ষিণ এশিয়ার নাম্বার ওয়ান, আইএমএফ পর্যন্ত একথা স্বীকার করেছে। কাজেই বাংলাদেশ এখন সমীহ করার মতো একটি দেশ। এ দেশকে নিয়ে বিভিন্ন দেশের বা যাদের স্বার্থসংশ্লিষ্ট বিষয় আছে, তাদের চিন্তুা-ভাবনা থাকতেও পারে। আর ভূ-রাজনৈতিক বিষয়টিকে উপেক্ষা করারও কোনো কারণ নেই।

মন্তব্য



সাতদিনের সেরা