kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

ডেঙ্গুতে আরো দুজনের মৃত্যু, নতুন ভর্তি ৭৬০

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৯ ০৮:৪২ | পড়া যাবে ২ মিনিটে



ডেঙ্গুতে আরো দুজনের মৃত্যু, নতুন ভর্তি ৭৬০

ফাইল ফটো

সারা দেশের ডেঙ্গুর প্রাদুর্ভাব আরো কিছুটা কমে এসেছে। গতকাল ডেঙ্গুতে দেশে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আমাদের খুলনা অফিস জানায়, গতকাল দুপুর ২টায় খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে শিল্পী আক্তার (৪৫) নামের ডেঙ্গু আক্রান্ত এক নারী মারা গেছেন। হাসপাতালের আবাসিক চিকিৎসক শৈলেন্দ্রনাথ বিশ্বাস এ তথ্য নিশ্চিত করেছেন। শুক্রবার বিকেলে তাঁকে ওই হাসপাতালে ভর্তি করা হয় বলে এ চিকিৎসক জানান।

চট্টগ্রামের সীতাকুণ্ড প্রতিনিধি জানান, চট্টগ্রামের পার্ক ভিউ হাসপাতালে গতকাল সকালে ডেঙ্গু আক্রান্ত সীতাকুণ্ডের সলিমপুরের বাসিন্দা বাদশা মিয়ার (৫৫) মৃত্যু হয়েছে। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দকী বলেন, ‘রোগীর ডায়াবেটিস ছিল, এর সঙ্গে তিনি ডেঙ্গুতে আক্রান্ত হন। এতে তাঁর শরীরের অনেক অর্গান (অঙ্গ) বিকল হয়ে পড়ে।’


স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের তথ্য অনুসারে গতকাল সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সারা দেশের বিভিন্ন হাসপাতালে নতুন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছে ৭৬০ জন, যা ৩৭ দিনের মধ্যে সর্বনিম্ন। অন্যদিকে গতকাল সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় হাসপাতাল ছেড়ে গেছে ৫৯২ জন। এ নিয়ে ১ জানুয়ারি থেকে গতকাল সকাল পর্যন্ত মোট ডেঙ্গু উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা হয়েছে ৭০ হাজার ১৯৫ জন। আর বাড়ি ফিরে গেছে ৬৫ হাজার ১৫০ জন। হাসপাতালে ভর্তি ছিল চার হাজার ৮৬০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার কালের কণ্ঠকে জানান, গতকাল সকাল ৮টার পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ঢাকায় ভর্তি হয়েছে ৩৪৯ জন ও ঢাকার বাইরে ৪১১ জন। এর মধ্যে ঢাকায় সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৫৬ জন ও মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৫৪ জন। একই সময়ে ঢাকার বাইরে সবচেয়ে বেশি রোগী ভর্তি হয়েছে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩২ জন। আর বিভাগ হিসাবে সবচেয়ে বেশি রোগী ভর্তি হয়েছে খুলনা বিভাগে ১২১ জন।

মন্তব্য



সাতদিনের সেরা