kalerkantho

আপাতত ত্রিপুরা থেকে বিদ্যুৎ কিনবে না বাংলাদেশ

কালের কণ্ঠ অনলাইন   

২৬ আগস্ট, ২০১৯ ১৫:২২ | পড়া যাবে ২ মিনিটে



আপাতত ত্রিপুরা থেকে বিদ্যুৎ কিনবে না বাংলাদেশ

অর্থনৈতিকভাবে লাভজনক না হওয়ায় ভারতের ত্রিপুরা থেকে নতুন করে আর বিদ্যুৎ আমদানি করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে সরকার। আর দেশে উৎপাদিত চাহিদার অতিরিক্ত বিদ্যুৎ ভারতে রপ্তানির বিষয়ে বাংলাদেশের প্রস্তাবে সম্মতি জানিয়েছে ভারত।

আজ সোমবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিদ্যুৎখাতে সহযোগিতা সংক্রান্ত বাংলাদেশ-ভারত যৌথ পরিচালনা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস। আর ভারতের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ভারতের বিদ্যুৎ সচিব সুভাষ চন্দ্র গার্গ।

পরে বিফ্রিংয়ে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমেদ কায়কাউস বলেন, ত্রিপুরার পরিবর্তে উত্তরাঞ্চল দিয়ে বিদ্যুৎ আমদানির বিষয়ে ভাবছে বাংলাদেশ। এখন ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে। আরো বাড়তি বিদ্যুৎ আমদানি করা হলে ওই অঞ্চলের বিদ্যুৎ কেন্দ্র বসিয়ে রাখতে হবে। ওই অঞ্চলে রয়েছে গ্যাস ভিত্তিক সাশ্রয়ী বিদ্যুৎ কেন্দ্র।

তিনি বলেন, এর চেয়ে ভালো হয় যদি আমরা উত্তরাঞ্চল দিয়ে বিদ্যুৎ আমদানি করি। সে বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। ভারতের পক্ষ থেকেও ইতিবাচক সাড়া মিলেছে।

ভারতের বিদ্যুৎ সচিব সুভাষ চন্দ্র গার্গ বলেন, আমরা আশা করছি, দ্রুত রামপাল বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসবে। তবে কবে নাগাদ উৎপাদনে আসবে সেটা তিনি জানাননি।

মন্তব্য



সাতদিনের সেরা