kalerkantho

আবহাওয়া : বৃষ্টিপাতের প্রবণতা কমবে

কালের কণ্ঠ অনলাইন   

২৬ আগস্ট, ২০১৯ ১৩:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



আবহাওয়া : বৃষ্টিপাতের প্রবণতা কমবে

বর্ষাকাল শেষে শরৎকাল এলেও বর্ষার আমেজ ছিল গত কয়েকদিন। তবে এবার শরৎকালের আবহাওয়া ফিরে আসছে প্রকৃতিতে। আগামী তিন দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা কমে যাবে। তবে তিন দিনের পর থেকে বৃষ্টিপাত আবার ধীরে ধীরে বাড়তে পারে। তবে আপাতত পরবর্তী ৭২ ঘণ্টায় আবহাওয়ার তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

আবহাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, চলতি মাসের শেষের দিনগুলোতে জুলাই মাসের মতো ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলে জানান তিনি।

মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় থাকায় সোমবার, মঙ্গলবার ও বুধবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের প্রবণতা কম থাকতে পারে বলে আবহাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে।

আজ সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট, বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিস জানায়, কুমিল্লা, নোয়াখালী, খুলনা, পটুয়াখালী, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৫ শতাংশ। আজ সোমবার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৩ মিনিটে এবং আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ৩৮ মিনিটে।

মন্তব্য



সাতদিনের সেরা