kalerkantho

আবারো জাল পাসপোর্টসহ বাংলাদেশি গ্রেপ্তার মালয়েশিয়ায়

কালের কণ্ঠ অনলাইন   

২৬ আগস্ট, ২০১৯ ১২:২৯ | পড়া যাবে ২ মিনিটে



আবারো জাল পাসপোর্টসহ বাংলাদেশি গ্রেপ্তার মালয়েশিয়ায়

মালয়েশিয়ার কুয়ালালামপুরে আবারো জাল পাসপোর্টসহ এক বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে সেদেশের ইমিগ্রেশন বিভাগ।

গত ২৩ আগস্ট ইমিগ্রেশনের বিশেষ শাখার অভিযানে রাজধানীর পাংসাপুরি নাগাছারির একটি ঘর থেকে ৯৯টি জাল পাসপোর্ট, ৫৩ হাজার  রিঙ্গিতসহ (মালয়েশীয় মুদ্রা) এক বাংলাদেশি এবং অন্য দেশের দুই নাগরিককে আটক করা হয়।

অভিযানে ৯০টি বাংলাদেশি পাসপোর্ট, আটটি ইন্দোনেশিয়ান, একটি ইন্ডিয়ান জাল পাসপোর্টসহ ৫৩ হাজার মালয় রিঙ্গিত উদ্ধার করা হয়। এ ছাড়া উদ্ধার করা হয়েছে ১১টি সিআইডিবি কার্ড, ছয়টি আইকাড, ছয়টি মোবাইল ফোন সেট, একটি ল্যাপটপ এবং একটি পাসপোর্ট তৈরির মেশিনসহ বিভিন্ন সামগ্রী। তবে তদন্তের স্বার্থে আটকদের নাম প্রকাশ করেনি স্পেশাল ব্রাঞ্চ।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের প্রধান দাতুক খায়রুল দাজামি দাউদ এক প্রেসবিজ্ঞপ্তিতে জানান, দীর্ঘদিন ধরে চক্রটি মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ, ভারতীয় ও ইন্দোনেশিয়ান নাগরিকদের কাছে জাল পাসপোর্ট, ভিসা, আইডি কার্ড বিক্রয়সহ বিভিন্ন অবৈধ কর্মকাণ্ডে জড়িত ছিল। গোপন সংবাদের ভিত্তিতে ১৫ জন ইমিগ্রেশন পুলিশের নেতৃত্বে একটি বিশেষ অভিযান পরিচালনা করে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।

ইমিগ্রেশন পরিচালক আরো জানান, দীর্ঘ পাঁচ মাস ধরে এ চক্রটি মালয়েশিয়ার লেমবাহ কিলাং এলাকায় সক্রিয় ছিল। আটক  বাংলাদেশিসহ তিনজনের বিরুদ্ধে অভিবাসন আইনের বিভিন্ন ধারায় গ্রেফতারকৃতের জিজ্ঞাসাবাদ চলছে।

চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত জাল পাসপোর্টসহ প্রায় ২০ জন বাংলাদেশি ইমিগ্রেশনের জালে আটকা পড়লেন। চক্রটিকে ধরতে সেদেশের ইমিগ্রেশনের স্পেশাল ব্রাঞ্চ দীর্ঘদিন থেকে মাঠে কাজ করছে। 

মন্তব্য



সাতদিনের সেরা