kalerkantho

৪৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার প্রদান

কালের কণ্ঠ অনলাইন   

২২ আগস্ট, ২০১৯ ২৩:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



৪৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার প্রদান

কৃষিক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ৪৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে প্রথম বারের মতো কৃষিক্ষেত্রে সর্বোচ্চ সম্মান বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার প্রদান ও পদকপ্রাপ্তদের সংবর্ধনা প্রদান করেন।

রাজধানীর খামারবাড়িতে দেশের ১৯৯৬ সাল থেকে ২০১৬ পর্যন্ত এই উপলক্ষে কৃষি তথ্য সার্ভিসের কনফারেন্স রুমে এই সংবর্ধনা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. মো. নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জাম ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক হামদুর রহমান বক্তব্য রাখেন।

কৃষি ক্ষেত্রে সর্বোচ্চ সম্মান বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার প্রাপ্তদের উদ্দেশে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, কৃষি ক্ষেত্রে সর্বোচ্চ সম্মান বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার স্বর্ণপদক। এই পদক পেয়ে আপনারা আমাদের সত্যিকারের হিরো কৃষক হয়েছেন। আপনাদের জন্য আমরা গর্বিত। আপনারা নিরাপদ ও পুষ্টিমান সম্পন্ন খাদ্য নিশ্চিত করতে ভুমিকা রাখবেন। আপনাদের উদ্ভাবন সারা দেশে ছড়িয়ে দিতে হবে। পদক প্রাপ্তদের নিয়ে আরো সেমিনার করা হবে এবং কৃষি ক্ষেত্রে সর্বোচ্চ মর্যাদা এআইপি দেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

স্বর্ণপদক প্রদানের ধারাবাহিকতা বজায় রাখার তাগিদ দিয়ে তিনি আরো বলেন, প্রতিবছর কৃষিক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরপ কৃষি মন্ত্রণালয় বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এ পুরস্কার প্রদান ও কৃষক সংবর্ধনা প্রতিবছর যথা সময়ে করতে হবে।

এর আগে মন্ত্রী প্রতিষ্ঠানের নতুন প্রেস ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন এবং কৃষি যোগাযোগ ও তথ্য সেবা কেন্দ্র, এআইএস টিউব (ডিজিটাল আর্কাইভ) ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি উদ্বোধন ও শ্রদ্ধা নিবেদন করেন।

অপর এক অনুষ্ঠানে কৃষিমন্ত্রী প্রান্তিক পর্যায়ের সরকারের বিভিন্ন কার্যক্রম নতুন নতুন উদ্ভাবন ছড়িয়ে দেওয়ার জন্য গণমাধ্যমের সহায়তা চান। অপ্রচলিত দামি কৃষি পণ্য কাজুবাদাম ও কফিচাষ পদ্বতি দেখার জন্য কৃষকদের ভিয়েতনামে পাঠানো হবে এবং গাছের চারা এনে কৃষদের মাঝে বিতরণ করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা