kalerkantho

হজযাত্রীদের ত্বকের সুস্থতায় ভ্যাসলিন ও বিমানের হজ কার্যক্রম

কালের কণ্ঠ অনলাইন   

২১ আগস্ট, ২০১৯ ০০:২০ | পড়া যাবে ২ মিনিটে



হজযাত্রীদের ত্বকের সুস্থতায় ভ্যাসলিন ও বিমানের হজ কার্যক্রম

ছবি: কালের কণ্ঠ

মুসলমান সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় অনুষ্ঠান হজ। বাংলাদেশ থেকে প্রতিবছর ধর্মপ্রাণ মুসলমান হজ পালনের উদ্দেশে সৌদি আরব ভ্রমণ করেন ও ধর্মীয় রীতি মেনে হজ সম্পন্ন করেন। 

এই হজযাত্রীদের স্বাস্থ্য সুরক্ষায় ভ্যাসলিন এবং বিমান বাংলাদেশের যৌথ উদ্যোগে পরিচালিত হচ্ছে এক অনন্য কার্যক্রম। মধ্যপ্রাচ্যের শুষ্ক ও উষ্ণ আবহাওয়ায় ত্বককে সুরক্ষিত রাখতে হজযাত্রীদের দেওয়া হয়েছে ১০০% পিওর ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি। এ বছর সম্মানিত হজযাত্রীদের জন্য এই কার্যক্রমটি শুরু হয় গত ১৭ জুলাই ও শেষ হয় ৫ আগস্ট। 

বৈরী আবহাওয়া হজযাত্রীদের ত্বকে সৃষ্টি করে শুষ্কতা, রুক্ষতা, র‌্যাশসহ নানা ধরনের সমস্যা। আর এসব সমস্যা দূর করে ত্বককে ময়েশ্চারাইজ করে ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি। তাই হজযাত্রীদের ত্বকের সুস্থতা রক্ষায় ডাক্তাররা ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি ব্যবহারের পরামর্শ দেন।

কেননা ভ্যাসলিনই একমাত্র পেট্রোলিয়াম জেলি যেটাতে কোনো প্রকার কৃত্রিম সুগন্ধী নেই ফলে এতে হজের নিয়ম ভঙ্গের ভয় নেই। তাই ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি শুধু কার্যকরীই নয় বরং নিরাপদও। 

এই কার্যক্রমের উদ্দেশে বাংলাদেশে হজ ক্যাম্পে বসানো হয়েছিল ভ্যাসলিন বুথ। যেখান থেকে পবিত্র হজযাত্রীদেরকে সরবরাহ করা হয় ভ্যাসলিনের গিফট হ্যাম্পার।

হজযাত্রীদের সেবায় ভ্যাসলিনের সৌজন্যে চালানো হয় শীততাপ নিয়ন্ত্রিত বিশেষ বাস। যা ক্যাম্পেইন চলাকালীন প্রতিদিন হজ ক্যাম্প থেকে নিরাপদে যাত্রীদেরকে এয়ারপোর্টে পৌঁছে দেওয়ার দায়িত্ব পালন করে।

এছাড়াও হজযাত্রীদের সেবায় ও প্রয়োজনীয় পরামর্শের জন্য পর্যাপ্ত স্বেচ্ছাসেবী নিয়োগ করার পাশাপাশি সরবরাহ করা হয়েছিল হজের সাধারণ নিয়মাবলী ও প্রয়োজনীয় তথ্য সম্বলিত লিফলেট।

ভ্যাসলিনের পক্ষ থেকে বলা হয়, ‘হজ পালনের জন্য হজযাত্রীদের শারীরিক সুস্থতা অত্যন্ত জরুরি। বৈরি আবহাওয়া থেকে ত্বককে সুরক্ষিত রাখতে হজযাত্রীদের আমরা ভ্যাসলিন দিয়েছি- যা কিনা ১০০% পিওর পেট্রোলিয়াম জেলি। এতে কোনো প্রকার কৃত্রিম সুগন্ধী না থাকায় হজযাত্রীদের হজ পালনের সময় এটি নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন।

২০১৮ সাল থেকে পরিচালিত এই কর্মসূচির মাধ্যমে এখন পর্যন্ত আমরা সেবা পৌঁছে দিয়েছি লক্ষাধিক বাংলাদেশি হাজযাত্রীদের কাছে। আশা করছি সকল হজযাত্রী যথাযথভাবে হজ পালন করে সুস্থভাবে দেশে ফিরে আসবেন।

ভ্যাসলিন থেকে আরো জানানো হয়, ভ্যাসলিন একমাত্র ১০০% পিওর পেট্রোলিয়াম জেলিসমৃদ্ধ, তাই এটি হজযাত্রীরা হজের সময় নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। 

মন্তব্য



সাতদিনের সেরা