kalerkantho

নবম ওয়েজবোর্ড নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক   

২০ আগস্ট, ২০১৯ ১৮:০৮ | পড়া যাবে ৩ মিনিটে



নবম ওয়েজবোর্ড নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত

সংবাদপত্রে কর্মরত সাংবাদিক ও শ্রমিক-কর্মচারীদের জন্য নবম ওয়েজবোর্ডের সুপারিশ করা রোয়েদাদের (বেতন কাঠামো) গেজেট প্রকাশের ওপর স্থিতিবস্থা বজায় রাখতে হাইকোর্টের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রাষ্ট্রপক্ষের আবেদনে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ মঙ্গলবার এ আদেশ দিয়েছেন।

এই আদেশের ফলে রোয়েদাদ (বেতন কাঠামো) নিয়ে গেজেট প্রকাশের ওপর বাঁধা থাকলো না বলে জানিয়েছেন উভয়পক্ষের আইনজীবীরা। আজ আদালতে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ ও অমিত তালুকদার। রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ ও অ্যাডভোকেট মো. ইউসুফ আলী।

আজ আদেশের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, আইন অনুযায়ী ওয়েজবোর্ডের সুপারিশ করার পর সরকার তিন মাসের মধ্যে রোয়েদাদ চূড়ান্ত করবে। তাই আপিল বিভাগের স্থগিতাদেশের ফলে সরকারের পক্ষ থেকে রোয়েদাদের গেজেট প্রকাশে বাধা থাকলো না।

রিট আবেদনকারীর আইনজীবী এএফ হাসান আরিফ সাংবাদিকদের বলেন, আজকের আদেশটি সাংবাদিকদের জন্য সুখবর বলা যেতে পারে। আমরা (নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন) চেয়েছিলাম, আমাদের সঙ্গে আলাপ-আলোচনা করে যেন ওয়েজবোর্ড সিদ্ধান্ত নেয়। আইনেই আছে। আমরা এই সুযোগটুকু চেয়েছিলাম। কিন্তু আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন। তাই সরকার এখন গেজেট করতে পারবে। 

হাইকোর্ট গত ৬ আগস্ট এক আদেশে নবম ওয়েজবোর্ড নিয়ে গেজেট প্রকাশের ওপর স্থিতিবস্থা বজায় রাখতে নির্দেশ দেন। দুইমাসের জন্য এই আদেশ দেওয়া হয়। সংবাদপত্র মালিকদের সংগঠন নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশনের (নোয়াব) সভাপতি মতিউর রহমানের করা এক রিট আবেদনে হাইকোর্ট ওই আদেশ দেন। আদালত অন্তবর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেন। রুলে শ্রম আইন অনুযায়ী অংশীজনদের আপত্তি উত্থাপনের সুযোগ না দিয়ে এক তরফাভাবে নবম ওয়েজবোর্ড চূড়ান্ত করা এবং তা গেজেট আকারে প্রকাশের সুপারিশ করে সরকারের কাছে পাঠানো কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ কমিটির আহবায়ক সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্য সচিব, শ্রম সচিব ও নবম ওয়েজবোর্ডের চেয়ারম্যানকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। 

হাইকোর্টের এই আদেশের পর গেজেট জারির ওপর স্থিতিবস্থা বজায় রাখার আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে। গত ১৪ আগস্ট চেম্বার বিচারপতির আদালত আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। এরই ধারাবাহিকতায় প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগে গত দুইদিন শুনানি হয়। শুনানি শেষে আজ আদেশ দেন।

মন্তব্য



সাতদিনের সেরা