kalerkantho

পূর্বাচলে হবে ৬০ হাজার ফ্ল্যাটের নতুন অত্যাধুনিক শহর

কালের কণ্ঠ অনলাইন   

১৯ আগস্ট, ২০১৯ ১৮:০০ | পড়া যাবে ১ মিনিটে



পূর্বাচলে হবে ৬০ হাজার ফ্ল্যাটের নতুন অত্যাধুনিক শহর

পূর্বাচলে নতুন একটি অত্যাধুনিক শহর গড়ে তোলার প্রক্রিয়া শুরু করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক)। এ জন্য মেগা প্রকল্প হাতে নেয়া হয়েছে। এই প্রকল্পে ১৭টি হাই-রাইজ অ্যাপার্টমেন্ট ব্লকে মোট ৬০ হাজার ফ্লাট নির্মাণ করা হবে।

রাজউকের চেয়ারম্যান ড. সুলতান আহমেদ এসব তথ্য জানিয়ে বলেন, রাজউকের কাজের টেকনিক্যাল সমীক্ষার জন্য ইতোমধ্যে পরামর্শক নিয়োগ করা হয়েছে এবং প্রকল্পের প্রাথমিক কাজ চলমান। সম্প্রতি সংসদ ভবনে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে তিনি এ তথ্য জানান।

জানা গেছে, নতুন শহরে প্রতিটি ব্লকে থাকবে পার্ক, খেলার মাঠ, মসজিদ ও গভীর নলকূপ। এছাড়া প্রতিটি ভবনে যেন সূর্যের আলো প্রবেশ করতে পারে সে ব্যবস্থা থাকবে।

রাজউক চেয়ারম্যান জানান, উন্নত দেশে বর্জ্য পুনঃব্যবহারযোগ্য করে সম্পদে পরিণত করা হয়। এজন্য এই প্রকল্পে রিসাইক্লিং মেশিনারিজ স্থাপনের মাধ্যমে বর্জ্য বাণিজ্যিকভাবে রিসাইক্লিং করা হবে।

পূর্বাচল নতুন শহর প্রকল্প এবং উত্তরা তৃতীয় প্রকল্পে সঠিক ও টেকসই বর্জ্য ব্যবস্থাপনাসহ আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে পারলে মানুষ সেখানে গিয়ে বসবাসে আগ্রহী হবেন বলে প্রত্যাশা রাজউকের।

মন্তব্য



সাতদিনের সেরা