kalerkantho

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় নতুন ভর্তি ১৭০৬

কালের কণ্ঠ অনলাইন   

১৯ আগস্ট, ২০১৯ ০৭:৩৫ | পড়া যাবে ৩ মিনিটে



ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় নতুন ভর্তি ১৭০৬

গত ১২ আগস্ট থেকে গতকাল রবিবার পর্যন্ত সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, ঢাকা মহানগরীসহ পুরো ঢাকা বিভাগেই ডেঙ্গুর প্রাদুর্ভাব সবচেয়ে বেশি। এরপর রয়েছে চট্টগ্রামের অবস্থান, আর এর পরেই রয়েছে বরিশাল। গতকাল রবিবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে নতুন ভর্তি হয়েছে এক হাজার ৭০৬ জন, যা আগের ২৪ ঘণ্টায় ছিল এক হাজার ৪৬০ জন।

গতকাল বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুবিষয়ক সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে পরিচালক অধ্যাপক সানিয়া তহমিনা বলেন, ‘আমরা এখন পর্যন্ত হাসপাতালে যারা ভর্তি হচ্ছে কিংবা যারা আউডডোরে এসে চিকিৎসা নিচ্ছে তাদের তথ্য পাচ্ছি। কিন্তু যারা বিভিন্ন প্রাইভেট চেম্বারে চিকিৎসা নিয়ে সাধারণ ডেঙ্গু নিয়ে বাড়িতে চিকিৎসার আওতায় আছে তাদের কোনো তথ্য পাই না বা নিতেও পারছি না। তবে আশা করি, সামনে হয়তো কোনো টেকনোলজির মাধ্যমে এসব তথ্য সংগ্রহের চেষ্টা করব। তবে আমরা যেহেতু জানি—যারা হাসপাতালে চিকিৎসা নিচ্ছে তাদের অবস্থা বাড়িতে থাকা রোগীদের চেয়ে অপেক্ষাকৃত খারাপ, তাই আগে তাদের চিকিৎসার দিকেই বেশি নজর রাখছি।’

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর ক্ষেত্রে বিভিন্ন সরকারি বা বেসরকারিভাবে প্রদত্ত তথ্য একান্তই ওই সব প্রতিষ্ঠান কর্তৃপক্ষের নিজস্ব বিষয়, ওই তথ্য সামগ্রিকভাবে সরকারি তথ্য বা স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য হিসাবে পরিগণিত করা যাবে না। ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ব্যবস্থাপনা শাখার লাইন ডাইরেক্টর ডা. সত্যকাম চক্রবর্তী বলেন, কোনো হাসপাতালে কেউ মারা গেলে ওই রোগীর সার্টিফিকেট দেওয়ার দায়িত্ব সেই হাসপাতাল কর্তৃপক্ষের। এ ক্ষেত্রে তারা যদি কাউকে ডেঙ্গুতে মৃত্যুর কথা বলে থাকে সেটা তাদের জায়গা থেকে সঠিক থাকতে পারে, কিন্তু আমাদের ন্যাশনাল প্রটোকল অনুসারে ডেঙ্গুতে মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করতে হলে অবশ্যই আইইডিসিআরের ঘোষণা লাগবে। তারা মৃত্যুর তথ্য যাচাই-বাছাই করে তবেই তা নিশ্চিত বলে ঘোষণা করে। যেমনভাবে ৭০টি মৃত্যুর তথ্যের মধ্যে এখন পর্যন্ত ৪০ জনের মৃত্যু ডেঙ্গুতে ঘটেছে বলে নিশ্চিত করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার কালের কণ্ঠকে জানান, গতকাল রবিবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে নতুন ভর্তি হয়েছে এক হাজার ৭০৬ জন, যা আগের ২৪ ঘণ্টায় ছিল এক হাজার ৪৬০ জন। হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছে দুই হাজার ৩৯৪ জন, আগের ২৪ ঘণ্টায় যে সংখ্যা ছিল এক হাজার ৩২৪ জন। এর মধ্যে রবিবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ঢাকায় নতুন ভর্তি হয়েছে ৭৩৪ জন, যা আগের দিনে ছিল ৬২১ এবং ঢাকার বাইরে নতুন ভর্তি হয়েছে ৯৭২ জন, যা আগের দিনে ছিল ৮৩৯ জন। গতকাল সকালে সারা দেশে নতুন ও পুরনো মিলে মোট ভর্তি রোগীর সংখ্যা ছিল সাতা হাজার ১৬৮জন। এর মধ্যে ঢাকা মহানগরীতে তিন হাজার ৬৬৮ জন এবং ঢাকার বাইরে তিন হাজার ৫০০ জন।

মন্তব্য



সাতদিনের সেরা