kalerkantho

ডেঙ্গু প্রতিরোধে চালু হলো 'স্টপ ডেঙ্গু' মোবাইল অ্যাপ

কালের কণ্ঠ অনলাইন   

১৭ আগস্ট, ২০১৯ ১৫:৫০ | পড়া যাবে ২ মিনিটে



ডেঙ্গু প্রতিরোধে চালু হলো 'স্টপ ডেঙ্গু' মোবাইল অ্যাপ

ডেঙ্গুর ছোবল থেকে মুক্তি পেতে 'স্টপ ডেঙ্গু' নামে একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। যেকোনো স্মার্ট ফোনে এই অ্যাপ ইনস্টল করে নিলে ডেঙ্গু জ্বরের চিকিৎসা ও এডিস মশার বিস্তার বিষয়ে বিভিন্ন তথ্য জানা যাবে।

আজ শনিবার সকালে রাজধানীর কাকরাইলে জাতীয় স্কাউট ভবনে ‘পরিচ্ছন্ন বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানে এই অ্যাপ উদ্বোধন করা হয়।

একই অনুষ্ঠানে পরিচ্ছন্ন বাংলাদেশ বিনির্মাণে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রথমবারের মত চুক্তি সই করে একজোট হয়েছে সরকারের পাঁচটি মন্ত্রণালয় ও বিভাগ এবং আরো চারটি সংস্থা।

চুক্তি স্বাক্ষরের পর ‘স্টপ ডেঙ্গু’ নামে একটি বিশেষায়িত অ্যাপ প্রকাশ করা হয়। ই-ক্যাব বাংলাদেশের সার্বিক তত্ত্বাবধানে অ্যাপটি তৈরিতে কারিগরি সহায়তায় দেয় ই-পোস্ট ও বিডি-ইয়ুথ।

‘স্টপ ডেঙ্গু’ অ্যাপের ব্যবহার ও কার্যকারিতা সম্পর্কে ই-ক্যাব সভাপতি শমী কায়সার বলেন, এই অ্যাপ ব্যবহারের মাধ্যমে এডিস মশার জন্ম ও বেড়ে ওঠা, ডেঙ্গু জ্বরের চিকিৎসা, হাসপাতালের নাম, চিকিৎসা পদ্ধতি, এমনকি মশার প্রজনন ক্ষেত্রও শনাক্ত করা যাবে। এর মাধ্যমে সারাদেশের মশার প্রজনন স্থানের ম্যাপিংও করা সম্ভব হবে।

তিনি বলেন, যথাযথভাবে ব্যবহার করা গেলে এই অ্যাপ ব্যবহার করে সিটি করপোরেশন ও স্থানীয় সরকার সহজেই মশা নিধনে কাজ করতে পারবে। একইসঙ্গে স্থান অনুযায়ী জনবল নিয়োগ, মশা নিধনের ওষুধ প্রয়োগ এবং আগাম প্রস্তুতিও নিতে পারবে সিটি করপোরেশন বা স্থানীয় সরকার।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, দুর্নীতি দমন কমিশন (দুদক) এর কমিশনার ও বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড. মোজাম্মেল হক খান।

মন্তব্য



সাতদিনের সেরা