kalerkantho

বৃহস্পতিবার । ২২ আগস্ট ২০১৯। ৭ ভাদ্র ১৪২৬। ২০ জিলহজ ১৪৪০

দুদক চেয়ারম্যানের বক্তব্যে জাতি আতঙ্কিত: রিজভী

কালের কণ্ঠ অনলাইন   

২১ জুলাই, ২০১৯ ১৭:০৭ | পড়া যাবে ৩ মিনিটে



দুদক চেয়ারম্যানের বক্তব্যে জাতি আতঙ্কিত: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সের কথা বলে দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান নিজেই যদি ‘সরল দুর্নীতির’ অভিনব বাণী জনগণকে শোনান, তাহলে দুর্নীতির জোয়ারে দেশ তো ভেসে যাবেই। এখন থেকে ‘সরল বিশ্বাসে দুর্নীতির সাফল্যের মৌতাতে বুঁদ হয়ে থাকবে সরকারি কর্মকর্তারা। পক্ষপাতদুষ্টতার গুরুতর অভিযোগে অভিযুক্ত দুদক চেয়ারম্যানের এই বক্তব্যটি অপশাসনেরই একটি বিপজ্জনক বার্তা। এতে জাতি আতঙ্কিত।

আজ রবিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

রিজভী বলেন, দেশে যখন দুর্নীতির মহামারি চলছে তখন সরকারের রাঘব-বোয়ালদের দুর্নীতির ‘ইনডেমনিটি প্রতিষ্ঠান’ দুর্নীতি দমন কমিশন ও এর চেয়ারম্যান ইকবাল মাহমুদ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতি করতে উৎসাহ দিয়ে বলছেন-সরল বিশ্বাসে দুর্নীতি করলে অপরাধ হবে না। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সরল বিশ্বাসে কৃতকর্ম কোনো অপরাধ নয়।

তিনি বলেন, আপাতভাবে আইনের শাসন, সুশাসন ও জবাবদিহিতার অভাব এবং বিচারহীনতার সংস্কৃতির কারণে দুর্নীতি ব্যাপক বিস্তার লাভ করেছে। নির্বিঘ্নে নিরাপদে প্রশাসনের সহায়তায় রাতে ভোট ডাকাতি করে ক্ষমতায় থাকার জন্য জনগণের কণ্ঠস্বর, গণমানুষের প্রাণপ্রিয় আপসহীন নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে ফরমায়েশী মিথ্যা প্রতিহিংসার মামলায় কারারুদ্ধ করে রাখা হয়েছে গত দেড় বছর ধরে।

বন্যায় ভাসছে গোটা দেশ উল্লেখ কর তিনি বলেন, মানুষ ত্রাণের জন্য হাহাকার করছে। সর্বস্ব হারিয়ে পথে নেমেছে হাজার হাজার পরিবার। দেশে বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। নিরাপদ আশ্রয় ও শুকনো খাবারের সন্ধানে ছুটছে বানভাসি মানুষ। কোথাও ত্রাণের গাড়ি কিংবা নৌকার সংবাদ শুনলেই ছুটছে বন্যার্তরা। কিন্তু সরকারের মন্ত্রী-এমপিরা দুর্গত মানুষের কোনও খোঁজখবর না নিয়ে ঢাকায় বসে শুধু গলাবাজিই করে যাচ্ছেন।

তিনি বলেন, উত্তরাঞ্চলের সঙ্গে চারদিনে ট্রেন যোগাযোগ বন্ধ রয়েছে। বন্যার পানিতে ডুবে তিন জেলায় ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে জামালপুরে ৪, শেরপুরে ৪, গাইবান্ধায় ২ জন রয়েছে। সহায়-সম্পদ ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটছেন বন্যার্তরা। অনেকেই পরিবারসহ ডিঙি নৌকায় আশ্রয় নিয়েছেন।

সরকারের সমালোচনা করে তিনি বলেন, প্রত্যন্ত অঞ্চলগুলোতে এখনও ত্রাণ পৌঁছেনি। দুর্ভাগ্যজনকভাবে সরকারের যে উদ্যোগ প্রয়োজন সেটা আমরা লক্ষ্য করছি না। সরকারের চরম উদাসীনতা প্রমাণ করে জনগণের প্রতি তাদের ন্যূনতম কোনও দায়বদ্ধতা নেই। তারা জনবিদ্বেষী।

এ সময় বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা