kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

ঢাকার বাইরেও ছড়াচ্ছে ডেঙ্গু, চট্টগ্রাম, গাজীপুর ও কুষ্টিয়ায় আক্রান্ত বহু

কালের কণ্ঠ অনলাইন   

২১ জুলাই, ২০১৯ ০৯:৩০ | পড়া যাবে ৩ মিনিটে



ঢাকার বাইরেও ছড়াচ্ছে ডেঙ্গু, চট্টগ্রাম, গাজীপুর ও কুষ্টিয়ায় আক্রান্ত বহু

ঢাকার বাইরে ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম—এমন স্বস্তির জায়গা ক্রমে দুর্বল হয়ে পড়ছে। দৈনন্দিন হয়ে দাঁড়াচ্ছে ঢাকার বাইরে ডেঙ্গুতে আক্রান্তের ঘটনা। গত কয়েক দিনে চট্টগ্রাম, গাজীপুর ও কুষ্টিয়ায় এ রোগে আক্রান্ত হয়েছে অন্তত ২৩ জন। চিকিৎসকরা বলছেন, তাদের কেউ কেউ ঢাকায় গিয়ে আক্রান্ত হয়েছে। অনেকে আবার আক্রান্ত হয়েছে নিজ এলাকায়। কালের কণ্ঠ’র নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবরে বিস্তারিত—

চট্টগ্রাম : গত চার দিনে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে পাঁচজন ডেঙ্গু নিয়ে ভর্তি হয়। এ নিয়ে চলতি বছর ৯ জন এ রোগে আক্রান্ত হলো। তাদের মধ্যে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে সাতজন এবং বেসরকারি হাসপাতালে দুজন চিকিৎসা নিয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, ‘চট্টগ্রামে ডেঙ্গু নিয়ে এখনো আতঙ্কের কিছু নেই। এ ব্যাপারে আমরা নিয়মিত খোঁজখবর রাখছি।’ তিনি জানান, চমেক হাসপাতালে গত ১৩ জুলাই চকরিয়া থেকে একজন, ১৫ জুলাই ফেনীর একজন, ১৭ জুলাই নগরের নাসিরাবাদে একজন এবং ১৮ জুলাই রাউজানের গহিরা থেকে দুজন ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছে।

চমেক হাসপাতালের উপপরিচালক ডা. আখতারুল ইসলাম বলেন, ‘চলতি বছর (গতকাল পর্যন্ত) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চমেক হাসপাতালে সাতজন ভর্তি হয়েছে। তাদের মধ্যে সুস্থ হয়ে তিনজন চলে গেছে। এখন চারজন ভর্তি রয়েছে। আতঙ্কের কিছু নেই।’

কুষ্টিয়া : ডেঙ্গুতে ১০ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে ছয়জনকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। এ জেলায় প্রথম আক্রান্ত হন ইসমাইল হোসেন (২১)। তিনি সদর উপজেলার বালিয়াপাড়া গ্রামের বাসিন্দা।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. তাপস কুমার পাল বলেন, ‘বাইরে থেকে আক্রান্ত হয়ে কুষ্টিয়ায় চিকিৎসা নেওয়া রোগী এর আগে পাওয়া গেছে। কিন্তু কুষ্টিয়ায় আক্রান্ত হওয়ার ঘটনা এবারই প্রথম। এ ছাড়া শহরের বেসরকারি একটি হাসপাতালে এ মাসে ১০ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়।’

গাজীপুর : গত তিন দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছে ৯ জন। তাদের মধ্যে চারজনকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হয়। এ নিয়ে গত ২০ দিনে শুধু গাজীপুর মহানগরী এলাকায় ৩০ জন ডেঙ্গুতে আক্রান্ত হলো। শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. প্রণয় ভূষণ দাস জানান, প্রতিদিনই কেউ না কেউ ডেঙ্গু নিয়ে হাসপাতালে আসছে।

খোঁজ নিয়ে জানা গেছে, নগরীর জয়দেবপুর শহর, ছোট দেওড়া, ইটাহাটা, কাশিমপুর, কোনাবাড়ী, পুবাইল ও টঙ্গী এলাকার বাসিন্দারা বেশি আক্রান্ত হচ্ছে।

নড়াইল : ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রুখসানা পারভীন রানী (৫২) নামের এক নারীর মৃত্যু হয়েছে। গত শুক্রবার রাতে যশোরের একটি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। রুখসানা পারভীন নড়াইল জেলা শিল্পকলা একাডেমির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আসলাম খান লুলুর সহধর্মিণী। নিহতের স্বজনরা জানায়, সপ্তাহখানেক আগে রুখসানা পারভীন পারিবারিক কাজে ঢাকায় যান। সেখান থেকে ঝিনাইদহে বাবার বাড়ি গিয়ে জ্বরে আক্রান্ত হন তিনি। প্রথমে ঝিনাইদহে একটি বেসরকারি হাসপাতালে তাঁকে চিকিৎসা দেওয়া হয়। কিন্তু জ্বর কমেনি। পরে অবস্থার অবনতি হলে গত শুক্রবার দুপুরে তাঁকে যশোরের ইবনে সিনা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর ডেঙ্গু রোগ ধরা পড়ে। এরপর রাত ২টায় মৃত্যু হয় তাঁর।

মন্তব্য



সাতদিনের সেরা