kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

রোহিঙ্গা পাচারাকারী চক্রের সদস্য র‍্যাবের জালে

অনলাইন ডেস্ক   

১৯ জুলাই, ২০১৯ ১৩:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গা পাচারাকারী চক্রের সদস্য র‍্যাবের জালে

মানবপাচারকারী একটি চক্র দীর্ঘদিন ধরে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প হতে বিভিন্নভাবে প্রলোভন দেখিয়ে কৌশলে অসহায় বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক (রোহিঙ্গা) শরণার্থীসহ স্থানীয় নাগরিকদেরও বের করে এনে মালয়শিয়া এবং মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে পাচার করে আসছে- এমন তথ্যের ভিত্তিতে একটি অভিযান পরিচালনা করে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন ১০ এর একটি বিশেষ আভিযানিক দল। 

র‌্যাব ১০ এর উপ-অধিনায়ক মেজর মো. আশরাফুল হক (পিএসসি, জি) এর নেতৃত্বে পরিচালিত অভিযানে ঢাকা জেলার দক্ষিণ কেরাণীগঞ্জ থানাধীন হাসনাবাদ বড় মসজিদসংলগ্ন পাগলা হোসেনের বাড়ি থেকে ওই চক্রের ২ সক্রিয় সদস্যকে আটক করা হয় এবং তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে ঢাকা ও এর আশপাশের এলাকা থেকে আরো ১১ জনকে গ্রেপ্তার ও আটক করা হয়।

এর মধ্যে মুশফেকা (১৯), নুর বেগম (৪৮) ও শান্তনা (১৩) নামক তিনজন অভিবাসনপ্রত্যাশী। এর মধ্যে মুশফেকা ও নুর বেগম বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক (রোহিঙ্গা)।  

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিদের নাম বাবুল (৪০), মো. জাহাঙ্গীর আলম (৫২), মো. মানিক (৪৫), রানা (৩৪), হুমায়ুন কবির (৪৩), আল-মামুন (৩৫), কাজী মাহফুজুর রহমান মাসুদ (৪০), মো. ফারুক মিয়া (২৫), গৌরাঙ্গ সরকার (২৫) ও কাকলী (৩৫) বলে জানা যায়। এ সময় তাদের নিকট হতে বিপুলপরিমাণ পাসপোর্ট, মোবাইল, নগদ টাকা, চেকবই উদ্ধার ও জব্দ করা হয়। 

প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, তারা দীর্ঘদিন ধরে মানবপাচারের সাথে যুক্ত এবং একটি সংঘবদ্ধ মানবপাচারকারী চক্র। আসামিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় একটি মানবপাচার মামলা রুজু করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা