kalerkantho

মঙ্গলবার । ২৭ শ্রাবণ ১৪২৭। ১১ আগস্ট ২০২০ । ২০ জিলহজ ১৪৪১

রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তির বাস্তবায়ন চায় বেইজিং : রাষ্ট্রদূত

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুলাই, ২০১৯ ০২:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তির বাস্তবায়ন চায় বেইজিং : রাষ্ট্রদূত

বিদায়ী চীনা রাষ্ট্রদূত ঝাং জু বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রশ্নে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সম্পাদিত চুক্তির বাস্তবায়ন চায় বেইজিং। আমরা রোহিঙ্গাদের প্রত্যাবাসন বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সম্পাদিত চুক্তির বাস্তবায়ন চাই।

বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর সরকারি বাসভবন গণভবনে বিদায়ী সাক্ষাৎকালে তিনি একথা বলেন।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা জানান।

প্রধানমন্ত্রী রাষ্ট্রদূতের বক্তব্যের জবাবে বলেন, জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসন যদি ক্ষুদ্রাকারেও শুরু হয় তবে এটা সকলের জন্যই মঙ্গলজনক।

চীনা রাষ্ট্রদূত বাংলাদেশে তার মেয়াদ সফলভাবে সম্পন্ন করায় প্রধানমন্ত্রী তাকে অভিনন্দন জানান। তিনি বলেন, কাজের নানামুখি ক্ষেত্র আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক এক নতুন উচ্চতায় নিয়ে যেতে গতি সঞ্চার করেছে।

শেখ হাসিনা তাঁর সাম্প্রতিক চীন সফর প্রসঙ্গে বলেন, এটা অত্যন্ত ভালো ও সফল সফর ছিল। তিনি বলেন, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীসহ চীনা নেতৃবৃন্দের সঙ্গে অত্যন্ত ফলপ্রসু আলোচনা হয়েছে।

বাংলাদেশে অবস্থানকালে দায়িত্বপালনকালে তাকে সহযোগিতা করার জন্য রাষ্ট্রদূত সরকারকে ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত এক দশকে বাংলাদেশের ব্যাপক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন ঝাং জু।

তিনি আশা করেন, প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবে রূপ নেবে। প্রধানমন্ত্রী রাষ্ট্রদূতকে জানান যে, তিনি চীনা প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে সফরের আমন্ত্রণ জানাতে যাচ্ছেন।

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা