kalerkantho

মঙ্গলবার । ২৭ শ্রাবণ ১৪২৭। ১১ আগস্ট ২০২০ । ২০ জিলহজ ১৪৪১

এরশাদের কুলখানিতে জিএম কাদের

আমার মাথার ওপরে থাকা সেই বটগাছটি আর নেই

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুলাই, ২০১৯ ২০:১৮ | পড়া যাবে ২ মিনিটে



আমার মাথার ওপরে থাকা সেই বটগাছটি আর নেই

'এরশাদ শুধু আমার ভাই ছিলেন না। তিনি আমার কাছে কখনও বাবার মতো আবার কখনও শিক্ষকের মতো ছিলেন। কিন্তু আমার মাথার ওপর থেকে সেই ছাতাটি সরে গেছে, বটগাছটি আর নেই। আপনারা ওনার জন্য দোয়া করবেন'।

আজ বুধবার বিকেলে গুলশান আজাদ মসজিদে হুসেইন মুহম্মদ এরশাদের কুলখানিতে স্মৃতিচারণ করতে গিয়ে জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের এ মন্তব্য করেন।

জিএম কাদের কান্নাজড়িত কণ্ঠে বলেন, তিনি আমাকে টাই বাঁধতে শিখিয়েছেন। কাটা চামচ ব্যবহার শিখিয়েছেন। আবার রাজনৈতিক শিক্ষাও দিয়েছেন। আমি যখন রাজনীতিতে আসি তখন কিভাবে পরিবেশ ট্যাকেল দিতে হয়, সংকট মোকাবেলা করতে হয় তা শিখিয়েছেন। 

তিনি বলেন, একটি মানুষের অবদান অর্জন বোঝা যায় তার মৃত্যুর পর জানাজায় লোক সমাগম দেখে। ওনার চারটি জানাজা হয়েছে কোনটিতে তিলধরনের জায়গা ছিল না। একটির চেয়ে আরেকটি সমাগম বেশি হয়েছে। এতে বুঝা যায় ওনার নীতিকর্ম মানুষ গ্রহণ করেছিলেন।

এরশাদ অসুস্থ থাকাকালীন সময়ে নিয়মিত খোঁজ-খবর নেওয়ার জন্য তিনি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এরশাদের কুলখানিতে অন্যদের মধ্যে অংশ নেন আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ, মোহাম্মদ নাসিম, সালমান এফ রহমান, নুরে আলম সিদ্দিকী, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ। প্রয়াত এরশাদের দুই পুত্র এরিক এরশাদ, সা'দ এরশাদ।

মন্তব্য



সাতদিনের সেরা