kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

রাজধানীতে এবার ২৪টি পশুর হাট

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুলাই, ২০১৯ ১২:৫৫ | পড়া যাবে ৪ মিনিটে



রাজধানীতে এবার ২৪টি পশুর হাট

রাজধানীতে এবার মোট ২৪টি হাটে কোরবানির পশু বেচাকেনা হবে। এর মধ্যে মিরপুরের গাবতলী স্থায়ী গবাদি পশুরহাটসহ ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) এবার কোরবানির পশু বেচাকেনা হবে মোট ১০টি স্থানে। আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) কোরবানির পশুরহাট বসবে মোট ১৪টি স্থানে। 

গতকাল মঙ্গলবার (১৬ জুলাই) এ সিদ্ধান্ত নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।  প্রাণিসম্পদ অধিদফতরে আসন্ন পবিত্র ঈদুল আজহা-২০১৯ উদযাপন উপলক্ষে কোরবানির পশুরহাটে সুস্থ-সবল গবাদিপশু সরবরাহ ও বিক্রয় নিশ্চিতকল্পে মতবিনিময় সভা আয়োজন করা হয়। 

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর সভাপতিত্বে মতবিনিময় সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ড. হিরেশ রঞ্জন ভৌমিক, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের ডিজি নাথুরাম সরকার, স্বরাষ্ট্র,  জননিরাপত্তা বিভাগ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনসহ সংশ্লিষ্ট প্রতিনিধিরা এতে উপস্থিত ছিলেন। সবার মতামতের ভিত্তিতে কোরবানির পশুরহাটের সিদ্ধান্ত হয়েছে।
 
প্রাণিসম্পদ অধিদফতরের সহকারী পরিচালক (খামার) ড. এ বি এম খালেদুজ্জামান জানান, ডিএসসিসি-ডিএনসিসির আওতায় ২৩টি অস্থায়ী ও একটি স্থায়ী পশুরহাট বসবে। সবার মতামতের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পশুরহাটে পশুর প্রাথমিক চিকিৎসা দেওয়ার জন্য ২৫টি ভেটেরিনারি মেডিক্যাল টিম গঠন করে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়েছে। সারা দেশে মোট ২ হাজার ৩৬২টি পশুর হাট বসবে।
 
খালেদুজ্জামান আরো জানান, ঈদুল আজহার দিন ও তার আগের তিন দিনসহ মোট চার দিন অস্থায়ী কোরবানির পশুরহাট ইজারা দিয়েছে ডিএনসিসি-ডিএসসিসি। হাটগুলোতে এবার সরকারি মূল্য ও শিডিউল মূল্যসহ পরিচ্ছন্নতা ফি নির্ধারণ করা হয়েছে। 

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) গত কোরবানির ঈদ উপলক্ষে ১৩টি স্থানে হাট বসেছিল। এবার সেখানে কোরবানির পশুরহাট বসবে ১৪টি। নতুন করে এবার হাট বসবে আশুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গায়।
 
এ ছাড়া ডিএসসিসির  উত্তর শাহজাহানপুরের খিলগাঁও রেলগেট-মৈত্রী সংঘ মাঠ, ঝিগাতলা হাজারীবাগ মাঠ, লালবাগ রহমত খেলার মাঠ, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যান বাড়ি মোড়, পোস্তগোলা শ্মশানঘাট , শ্যামপুর বালুর মাঠ, মেরাদিয়া বাজার, ৩২ নম্বর ওয়ার্ডের সামসাবাদ মাঠ, কমলাপুর স্টেডিয়াম-সংলগ্ন আশপাশের খালি জায়গা, শনির আখড়া-দনিয়া কলেজ মাঠ, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ, ৪১ নম্বর ওয়ার্ডের কাউয়ার টেক মাঠ ও আফতাব নগর ইস্টার্ন হাউজিং মেরাদিয়া বাজার।
 
অন্যদিকে, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকার মধ্যে উত্তরা ১৫ নম্বর সেক্টরের ২ নম্বর সেতুর পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের উভয়পাশের ফাঁকা জায়গা, খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের খালি জায়গা, খিলক্ষেত ৩০০ ফুট সড়ক সংলগ্ন উত্তর পাশে, ভাটারা (সাইদ নগর), ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠ, মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়কসংলগ্ন (বছিলা) পুলিশ লাইনসের খালি জায়গা, মিরপুর সেকশন-৬ (ইস্টার্ন হাউজিং) খালি জায়গা, মিরপুর ডিওএইচএসের উত্তর পাশে সেতু প্রোপার্টি, উত্তরখান মৈনারটেক শহীদনগর হাউজিংয়ের খালি জায়গায় অস্থায়ীভাবে পশুরহাট বসবে।
 
প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্র জানায়, এবার  সারা দেশে মোট দুই হাজার ৩৬২টি কোরবানির পশুরহাটে দায়িত্ব পালনের জন্য ১ হাজার ১৯৩টি ভেটেরিনারি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। হাটে ভেটেরিনারি মেডিক্যাল টিমের কার্যক্রম মনিটারিংয়ের জন্য থাকবে কেন্দ্রীয় মনিটারিং টিম ও বিশেষজ্ঞ টিম।
 
কোরবানির হাট ব্যবস্থাপনার জন্য চারটি মনিটরিং টিম ও নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্ব পালনের জন্য কর্মকর্তা নিয়োগ করা হয়। পশুরহাটে প্রাণি স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে গঠন করা হয়েছে প্রয়োজনীয় কর্মকর্তা ও কর্মচারী সমন্বয়ে রিজার্ভ টিম। কোরবানির পশুর হাটগুলোতে সুষ্ঠু ব্যবস্থাপনা, আইনশৃঙ্খলা রক্ষা, ভেটেরিনারি মেডিক্যাল টিমের জন্য প্রয়োজনীয় ক্যাম্প গঠন করা হবে।
 

মন্তব্য



সাতদিনের সেরা