kalerkantho

বুধবার । ২১ আগস্ট ২০১৯। ৬ ভাদ্র ১৪২৬। ১৯ জিলহজ ১৪৪০

৪১ শিক্ষা প্রতিষ্ঠানের একজনও পাস করেনি

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুলাই, ২০১৯ ১২:০০ | পড়া যাবে ২ মিনিটে



৪১ শিক্ষা প্রতিষ্ঠানের একজনও পাস করেনি

আজ বুধবার এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। শিক্ষাবোর্ডগুলো থেকে প্রাপ্ত ফলাফল বিশ্লেষণে দেখা যায়, শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা গতবারের চেয়ে দ্বিগুণেরও বেশি বেড়েছে। অন্যদিকে পাস না করা প্রতিষ্ঠানের সংখ্যা ২০১৮ সালের চেয়ে কমেছে।

রেজাল্টে দেখা যায়, একজনও পাস করেনি এমন প্রতিষ্ঠান রয়েছে ৪১টি, যা গতবার ছিল ৫৫টি। এতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন। এরমধ্যে পাস করেছেন ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন। ফেল করেছেন ৩ লাখ ৪৮ হাজার ৪৫৭ জন।

এদিকে শতভাগ পাস করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৯০৯টি, যা গতবার ছিল ৪০৪টি।

এবার দেশের মোট ৮ হাজার ৯৮৫ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছেন। এবার মোট কেন্দ্র ছিল ২৫৬০টি, যা গতবার ছিল ২৫৪০টি। এইসএসসি ও সমমানের পরীক্ষা চলাকালে বিভিন্ন কারণে বহিষ্কৃত হয়েছেন ৬৬১ জন।

সাধারণ আটটি শিক্ষাবোর্ডের ফলাফল বিশ্লেষণে দেখা যায়, শতভাগ পাস করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্য ৭১, যা গতবার ছিল ১১২টি। এ আট বোর্ড থেকে এবার একজনও পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৩৩, যা গতবার ছিল ৩৫টি।

আজ বুধবার সকাল ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

মন্তব্য



সাতদিনের সেরা