kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

যেভাবে এইচএসসি ও সমমানের ফল জানতে পারবে শিক্ষার্থীরা

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুলাই, ২০১৯ ০৯:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



যেভাবে এইচএসসি ও সমমানের ফল জানতে পারবে শিক্ষার্থীরা

আর কিছুক্ষণ পরেই প্রকাশ করা হবে এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের ফলাফল। প্রতিবারের মতো এবারও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ও মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবেন শিক্ষার্থীরা।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির চেয়ারম্যান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক জানিয়েছেন, দুপুর ১টা থেকে শিক্ষার্থীরা মোবাইল, ইন্টারনেট ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল জানতে পারবেন।

ইন্টারনেটে শিক্ষার্থীদের পরীক্ষার ফল জানতে হলে যা করতে হবে তা হলো-ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) এবং (www.educationboard.gov.bd) এর রেজাল্ট কর্নারে ক্লিক করে প্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করতে হবে।  এ ছাড়াও সংশ্লিষ্ট জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র বা প্রতিষ্ঠানের রেজাল্টশিটের সফট কপি পাবে তারা। তবে বোর্ড থেকে ফলের হার্ডকপি শিক্ষার্থীদের সরবরাহ করা হবে না। 

তা ছাড়াও নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboard.gov.bd) থেকে ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা।

মোবাইল থেকেও এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফল জানতে পারবেন শিক্ষার্থীরা। এ ক্ষেত্রে তাদের যা করতে হবে তা হলো-আটটি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসির ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

আলিমের ফল জানতে হলে শিক্ষার্থীদের Alim লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

এছাড়া এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে শিক্ষার্থীদের। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

রেওয়াজ অনুযায়ী, বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রী। এরপরে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন। 
 

মন্তব্য



সাতদিনের সেরা