kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

কালের কণ্ঠকে আইসিসি মুখপাত্র

কৌঁসুলির প্রতিনিধিদল বাংলাদেশ সফর করছে

কূটনৈতিক প্রতিবেদক   

১৬ জুলাই, ২০১৯ ১৩:১৯ | পড়া যাবে ২ মিনিটে



কৌঁসুলির প্রতিনিধিদল বাংলাদেশ সফর করছে

রোহিঙ্গাদের সঙ্গে মানবতাবিরোধী অপরাধের সম্ভাব্য তদন্ত সামনে রেখে আন্তর্জাতিক ফৌজদারি আদালতের (আইসিসি) কৌঁসুলির দপ্তরের একটি প্রতিনিধিদল বর্তমানে বাংলাদেশ সফর করছে। হেগে আইসিসির একজন মুখপাত্র গতকাল সোমবার সন্ধ্যায় কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এক প্রশ্নের জবাবে মুখপাত্র কালের কণ্ঠকে বলেন, “রোম সংবিধির আওতায় ‘বাংলাদেশ/ মিয়ানমার পরিস্থিতি’ বিষয়ে আইসিসির কৌঁসুলির দপ্তরের চলমান কাজের অংশ হিসেবে দপ্তরের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফর করছে বলে আমরা নিশ্চিত করছি।’’ তিনি বলেন, বিশদ প্রাক-অনুসন্ধান শেষে আইসিসির কৌঁসুলি মিয়ানমারের রোহিঙ্গাদের ওপর সংঘটিত মানবতাবিরোধী অপরাধের তদন্ত শুরু করার অনুমতি দিতে বিচারকদের অনুরোধ জানিয়েছেন। সেই অনুরোধ এখনো আইসিসির বিচারকদের বিবেচনায় আছে। এর অর্থ হলো বাংলাদেশ সফররত প্রতিনিধিদলটি কোনো ধরনের অপরাধের প্রমাণ সংগ্রহ করবে না। এই সফরের উদ্দেশ্য হলো সংশ্লিষ্ট অংশীদারদের সঙ্গে সম্পৃক্ত হওয়া, বিচারিক প্রক্রিয়া ব্যাখ্যা করা এবং পরিস্থিতি তুলে ধরা।

আইসিসি প্রতিনিধিদলকে দেখভাল করা এবং অব্যাহত সহযোগিতার জন্য কৌঁসুলির দপ্তর বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে কৃতজ্ঞ বলেও জানান মুখপাত্র।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আইসিসির উপকৌঁসুলি জেমস স্টুয়ার্টের নেতৃত্বে দলটি ঢাকায় পররাষ্ট্র ও আইন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে। আইসিসির কৌঁসুলি ফেতু বেনসুদা গত ১২ জুন আইসিসির কাছে রোহিঙ্গা নিপীড়নের আনুষ্ঠানিক তদন্ত শুরু করার আবেদন করেছেন। আইসিসির প্রেসিডেন্ট এরই মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়ার জন্য বেঞ্চ নির্ধারণ করে দিয়েছেন। নিপীড়নের শিকার হওয়া রোহিঙ্গা ও তাদের প্রতিনিধিদের আগামী ২৮ অক্টোবরের মধ্যে অভিমত জানানোর সুযোগ দেওয়া হয়েছে। আইসিসি অনুমতি দিলেই তদন্ত শুরু হবে। তদন্ত শুরু হলে বাংলাদেশ আইসিসির কৌঁসুলির দপ্তরকে কী ধরনের সহযোগিতা দেবে সে বিষয়েই এই সফরে আলোচনা হতে পারে বলে জানা গেছে।

মন্তব্য



সাতদিনের সেরা