kalerkantho

রবিবার। ১৮ আগস্ট ২০১৯। ৩ ভাদ্র ১৪২৬। ১৬ জিলহজ ১৪৪০

ডেঙ্গু নিধনে দক্ষিণে চিকিৎসাসেবা পক্ষ, উত্তরে কারিগরি কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক   

১৬ জুলাই, ২০১৯ ০২:২৮ | পড়া যাবে ২ মিনিটে



ডেঙ্গু নিধনে দক্ষিণে চিকিৎসাসেবা পক্ষ, উত্তরে কারিগরি কমিটি গঠন

ডেঙ্গু আক্রান্ত রোগীদের সেবা প্রদানের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) উদ্যোগে শুরু হয়েছে ‘বিশেষ প্রাথমিক চিকিৎসাসেবা পক্ষ’। আর ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মশা নিয়ন্ত্রণে কীটনাশক নির্বাচন ও কীটনাশকের কার্যকারিতা মনিটর করার ১০ সদস্যের একটি কারিগরি কমিটি গঠন করেছে। 

গতকাল সোমবার রাজধানীর দক্ষিণে ‘বিশেষ প্রাথমিক চিকিত্সাসেবা পক্ষ’ উদ্বোধন করেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন। এ সময় মেয়র বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় গত দু-তিন বছরের তুলনায় এবার ডেঙ্গুর প্রাদুর্ভাব কিছুটা বেশি, তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

তিনি জানান, ডেঙ্গু মোকাবেলায় এরই মধ্যে ৬৭টি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। কোনো নাগরিক ডেঙ্গু ও চিকুনগুনিয়া কিংবা বর্ষাকালীন রোগে আক্রান্ত হলে তারা হটলাইনে (০৯৬১১০০০৯৯৯) কল করলে মেডিক্যাল টিমের সদস্যরা বাড়িতে গিয়ে বিনা মূল্যে চিকিৎসা এবং ওষুধ দেবেন। কেউ যদি মনে করেন তিনি ডেঙ্গু রোগে আক্রান্ত নন, তবে আশঙ্কা করছেন তিনিও সেবা নিতে পারবেন।

অন্যদিকে, গতকাল ডিএনসিসির নগর ভবনে অনুষ্ঠিত ‘মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে ব্যবহূত অধিকতর কার্যকর কীটনাশক প্রবর্তন’ সভায় কারিগরি কমিটি গঠন করা হয়। মেয়রের নেতৃত্বে গঠিত কমিটিতে বিশেষজ্ঞদের যুক্ত করা হয়েছে। সভায় দীর্ঘমেয়াদি কীটনাশক হিসেবে অধিকতর কার্যকর কীটনাশক ও নতুন প্রযুক্তি সংযোজন করার ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হয়।

মন্তব্য



সাতদিনের সেরা