kalerkantho

বৃহস্পতিবার । ২২ আগস্ট ২০১৯। ৭ ভাদ্র ১৪২৬। ২০ জিলহজ ১৪৪০

জাতীয় সংলাপে বিশেষজ্ঞরা

জলবায়ু পরিবর্তনে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা

নিজস্ব প্রতিবেদক   

১৬ জুলাই, ২০১৯ ০১:৩১ | পড়া যাবে ২ মিনিটে



জলবায়ু পরিবর্তনে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা

জলবায়ু পরিবর্তনের প্রভাবে শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই প্রভাব মোকাবেলায় সরকারকে নিতে হবে কঠোর পদক্ষেপ। পাশাপাশি জনসচেতনতা বাড়ানো ছাড়া জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা সম্ভব নয় বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। গতকাল সোমবার রাজধানীর মহাখালীতে ব্র্যাক ইন সেন্টারে ‘জলবায়ু অর্থায়ন ও শিশু’ শীর্ষক জাতীয় সংলাপে এসব মতামত তুলে ধরেন তাঁরা।

ঢাকা নগরের বিভিন্ন স্কুল থেকে আসা ৪০ জন শিশু জাতীয় সংলাপে অংশ নিয়ে এ বিষয়ে নিজেদের মতামত দেয় এবং জলবায়ু অর্থায়নের নানা দিক ও প্রয়োজনীয়তা নিয়ে নীতিনির্ধারকদের সঙ্গে আলোচনা করে। যৌথভাবে এই সংলাপের আয়োজন করে সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ, কমিউনিটি পার্টিসিপেশন অ্যান্ড ডেভেলপমেন্ট এবং ব্র্যাক ইউনিভার্সিটির সিথ্রিইআর। 

ব্র্যাক ইউনিভার্সিটির সিথ্রিইআরের উপদেষ্টা ড. আইনুন নিশাতের সভাপতিত্বে সংলাপে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. নুরুল কাদির। তিনি বলেন, ‘শিশুদের জন্য জলবায়ু অর্থায়ন বিষয়টি বেশ কঠিন। তবে তারা নিজেদের সুবিধা অসুবিধার কথা বলছে, তাও কম নয়! তোমরা স্বপ্ন দেখবে, সেই স্বপ্ন বাস্তবায়ন করব আমরা। তবে এককভাবে সরকারের পক্ষে সব কাজ করা সম্ভব নয়, সরকার নেতৃত্ব দেবে, সবাইকেই অংশ নিতে হবে। আমরা এমন কিছু করব না, যাতে জলবায়ু পরিবর্তন আমাদের কাজের কারণে আরো বাড়ে।’ 

ড. আইনুন নিশাত শিশুদের উদ্দেশে বলেন, ‘তোমাদের সঠিক বিষয়টা বুঝতে হবে। তোমাদের তথ্য ভুল হলে চলবে না। বিভিন্ন ওয়েবসাইট আছে, বই আছে সেগুলো দেখো, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তোমাদের কী করণীয় আছে তা নির্ধারণ করো আগে তারপর সেই মতো নিজের অবস্থান থেকে যতটুকু করা সম্ভব করো।’ 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংগীতশিল্পী ও অভিনেতা তাহসান রহমান খান, ইউএনডিপির জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ এ কে এম মামুনুর রশিদ, কেএফডাব্লিউর সিনিয়র আরবান রেজিলিয়েন্স বিশেষজ্ঞ এস এম মেহেদি আহসান, গ্রিন সেভারসের পরিচালক আহসান রনি, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের হিউমেনিটেরিয়ান বিভাগের পরিচালক মোস্তাক হোসেন প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা