kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

পেঁয়াজের পর বাড়ল কাঁচা মরিচের দাম

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জুলাই, ২০১৯ ০৮:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



পেঁয়াজের পর বাড়ল কাঁচা মরিচের দাম

কয়েক দিন ধরেই পেঁয়াজের বাজার অস্থির। অবশ্য গতকাল শুক্রবার পেঁয়াজের দামে কিছুটা লাগাম টানলেও বেড়ে গেছে কাঁচা মরিচের দাম। বৃষ্টির অজুহাতে সংকট তৈরি করে বাজারে বাড়িয়ে দেওয়া হয়েছে কাঁচা মরিচের দাম। যে কারণে সপ্তাহের ব্যবধানে প্রায় দ্বিগুণ হয়েছে কাঁচা মরিচের দাম। গতকাল শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

পাইকারদের সঙ্গে কথা বললে তারা জানায়, বৃষ্টির কারণে কাঁচা মরিচ তোলা ও পরিবহন করা যাচ্ছে না। যে কারণে চাহিদার তুলনায় অনেক কম আসছে বাজারে। কারওয়ান বাজারের পাইকার হাসান মিয়া বলেন, ‘এক সপ্তাহ আগেও কাঁচা মরিচ বিক্রি করেছি ৩০-৪০ টাকা কেজি দরে। এখন সেটা ৭০-৮৫ টাকায় বিক্রি করতে হচ্ছে। বৃষ্টির কারণে পরিবহন করা সমস্যা। ফলে দাম বেড়েছে।’ খুচরা বাজার ঘুরে দেখা গেছে, বাজার ও মানভেদে প্রতি কেজি কাঁচা মরিচ সর্বোচ্চ ৮০ টাকায় বিক্রি হয়েছে সপ্তাহখানেক আগে। যেখানে প্রতি ২৫০ গ্রাম বিক্রি হয়েছে ১৫-২০ টাকা। গতকাল ওই মরিচ প্রতি ২৫০ গ্রাম বিক্রি করতে দেখা গেছে ৩০-৩৫ টাকা। এতে প্রতি কেজির দাম পড়ছে ১২০-১৫০ টাকা। অর্থাৎ প্রায় দ্বিগুণ হয়েছে কাঁচা মরিচের দাম। তবে কিছুটা কমেছে পেঁয়াজের দাম। দেশি ও আমদানি করা উভয় পেঁয়াজ বাজারভেদে ৪৫-৫০ টাকায় বিক্রি হয়েছে গতকাল। জানা গেছে পাইকারি পর্যায়ে দাম কমার কারণে খুচরা বাজারে এর প্রভাব পড়েছে।

অন্যদিকে আদা, রসুনের পাশাপাশি আরো এক ধাপ বেড়েছে ব্রয়লার মুরগির ডিমের দাম। প্রতিটি ডিম বর্তমানে বিক্রি হচ্ছে ১০ টাকায়। আর হালি ৪০ টাকা। ডজন বিক্রি হচ্ছে ১১৫-১২০ টাকায়।

মন্তব্য



সাতদিনের সেরা