kalerkantho

শনিবার । ২৪ আগস্ট ২০১৯। ৯ ভাদ্র ১৪২৬। ২২ জিলহজ ১৪৪০

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী স্মারক প্রতিষ্ঠার প্রস্তাব গৃহীত

কালের কণ্ঠ অনলাইন   

২৬ জুন, ২০১৯ ২২:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী স্মারক প্রতিষ্ঠার প্রস্তাব গৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট অধিবেশনে সিনেট সদস্য মনজুরুল আহসান বুলবুলের প্রস্তাবটি গৃহীত হয়েছে। আজ সিনেট রুলসের ৭০(৫) ধারা অনুযায়ী প্রস্তাবটি আগামী ২০২০ সালে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী।
 
তার প্রস্তাবটি হলো- এই শতবার্ষিকীকে চিরস্মরণীয় করে রাখার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ইনস্টিটিউট ফর পিস এন্ড লিবার্টি: জন্ম শতবার্ষিকী স্মারক’ নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলা হোক।
 
এই প্রতিষ্ঠানটি প্রথামাফিক কোনো ডিগ্রি দেবে না, তবে গবেষণা স্বীকৃতি দেবে। এর কাজ হবে বঙ্গবন্ধুর জীবন দর্শনের আলোকে মানব মুক্তি, মুক্তি সংগ্রাম, বৈষম্য হীন বিশ্ব গড়ে তোলাসহ সমসাময়িক বিশ্বজনীন বিষয় নিয়ে দেশি-বিদেশি গবেষকদের কাজ করার সুযোগ দেওয়া। এতে আগামী শতবর্ষ ধরে বঙ্গবন্ধুর প্রাসঙ্গিকতা উজ্জলভাবে প্রতিষ্ঠিত হবে। প্রাথমিকভাবে এই ইনস্টিটিউট শ্রীমতী ইন্দিরা গান্ধী, নেলসন ম্যান্ডেলা, ফিদেল ক্যাস্ত্রো, ইয়াসির আরাফাতের নামে ফেলোশীপ দেবে। প্রতিষ্ঠানটি পরিচালিত হবে বিশ্বমানের ব্যবস্থাপনায়।
 
এই প্রতিষ্ঠানটি গবেষণা করার সুযোগ দেবে, সেই গবেষণা নিয়ে আলোচনা করবে। এতে নবীন/প্রবীণ গবেষকরা গবেষণার সুযোগ পাবেন, প্রতিবছর বঙ্গবন্ধুর জন্মদিনে আন্তর্জাতিক সেমিনারে গবেষণা কাজগুলোর স্বীকৃতি দেওয়া হবে।

মন্তব্য



সাতদিনের সেরা