kalerkantho

বুধবার । ২৪ জুলাই ২০১৯। ৯ শ্রাবণ ১৪২৬। ২০ জিলকদ ১৪৪০

ব্রিটিশ কাউন্সিলে শিশুদের বই ইলাস্ট্রেশন প্রদর্শনী

কালের কণ্ঠ অনলাইন   

২৬ জুন, ২০১৯ ১৯:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



ব্রিটিশ কাউন্সিলে শিশুদের বই ইলাস্ট্রেশন প্রদর্শনী

শিশুদের জন্য ব্রিটিশ কাউন্সিল সাংস্কৃতিক কেন্দ্র আয়োজন করতে যাচ্ছে বই ইলাস্ট্রেশন প্রদর্শনী 'ড্রয়িং ওয়ার্ডস'। ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় এবং ওয়াটারস্টোনস ইউকে চিলড্রেনস লরিয়েট, লরেন চাইল্ড এর তত্ত্বাবধানে প্রদর্শনীটি অনুষ্ঠিত হবে।

প্রদর্শনীটি ঢাকার ফুলার রোডে অবস্থিত ব্রিটিশ কাউন্সিল কার্যালয়ে আগামী ২৮ জুন থেকে শুরু হয়ে ১১ জুলাই পর্যন্ত চলবে। এদিকে কক্সবাজারের জেলা সরকারি গণগ্রন্থাগারেও ২৯ এবং ৩০ জুন অনুষ্ঠিত হবে দুই দিন প্রদর্শনী।

ড্রয়িং ওয়ার্ডস প্রদর্শনীগুলোতে যুক্তরাজ্যের ১০ জন ইলাস্ট্রেটরের কাজ প্রদর্শন করা হবে। যাদের কাজগুলো সমসাময়িক ব্রিটিশ পিকচার বুক ইলাস্ট্র্রেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। শিল্পীদের মাঝে কয়েকজন প্রতিষ্ঠিত শিল্পী রয়েছেন যারা ইলাস্ট্রেশন নিয়ে তাদের চর্চা অব্যাহত রেখেছেন। অনেকে আবার এই বিষয়ে তাদের ক্যারিয়ার শুরু করেছেন যারা এই শিল্পমাধ্যমটিকে নিয়ে যেতে চান অনন্য উচ্চতায়।

ব্রিটিশ ইলাস্ট্রেটর এমিলি হিউজেস ২৮ জুন প্রদর্শনীটির উদ্বোধন করবেন। প্রদর্শনীগুলোতে এমিলির ইলাস্ট্রেশন 'ওয়াইল্ড' প্রদর্শন করা হবে। এ ছাড়া ঢাকায় অবস্থানকালে এমিলি ঢাকা এবং কক্সবাজারে শিক্ষার্থীদের সঙ্গে অংশগ্রহণমূলক কর্মশালায় অংশগ্রহণ করবেন।

ইলাস্ট্রেশন নিয়ে এমিলি বলেন, ড্রয়িং অনেকসময়ই একটি প্রশ্ন বা কোনো একটি অসমাপ্ত ধারণা দিয়ে শুরু হয়। যখন এই ড্রয়িংগুলো বড় কলেবরে উন্মোচিত হয় তখন এগুলো মুক্ত হয় এবং পূর্ণতা লাভ করে। ড্রয়িং যখন কোনো কিছু ব্যাখ্যা করতে পারে না, ঠিক তখনই আসে শব্দ।

প্রদর্শনীগুলো সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। আগ্রহীরা বিনামূল্যে প্রদর্শনীগুলোতে অংশগ্রহণ করতে পারবে।

ড্রয়িং ওয়ার্ডসের ধারণা এসেছে ‘ম্যাজিক পেন্সিল’ নামক শিশুতোষ বই ইলাস্ট্রেশনের একটি ভ্রাম্যমান প্রদর্শনী থেকে। যুক্তরাজ্যের চিলড্রেনস লরিয়েট কুইন্টিন ব্লেইক ২০০২ সালে প্রথম শিশুদের জন্য ইলাস্ট্রেশন নির্বাচিত করে। যেখানে লরেন চাইল্ডের কাজও অন্তর্ভুক্ত হয়। ড্রয়িং ওয়ার্ডস আমাদের শিশুতোষ ইলাস্ট্রেশন এবং নতুন প্রজন্মের ইলাস্ট্রেশন শিল্পীদের সাথে পরিচয়ের সুযোগ করে দেবে।

মন্তব্য