kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

ঢাকায় ছেলে শিশুরা পিছিয়ে- রুম টু রিড'র সভায় বক্তারা

নিজস্ব প্রতিবেদক    

২৬ জুন, ২০১৯ ১৭:০৬ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকায় ছেলে শিশুরা পিছিয়ে- রুম টু রিড'র সভায় বক্তারা

ঢাকার পথে টেম্পোচালকের সহকারী হিসেবে কাজ করে ছেলে শিশুরা। হোটেলে বয়-এর কাজ করে ছেলে শিশুরা। পথে বাদাম বা ভ্রাম্যমাণ পণ্য বেচে ছেলে শিশুরা। কারখানায় ঝূঁকিপূর্ণ কাজও করে ছেলে শিশুরা। এরা কেউ বিদ্যালয়ে যায় না। রয়েছে  সরকারের সার্বজনীন শিক্ষার বাইরে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রশিক্ষণ কক্ষে গত সোমবার এক মতবিনিময় সভায় এসব কথা জানান বক্তারা।

বেসরকারি সংগঠন রুম টু রিডের উদ্যোগে এই মতবিনিময় সভায় বক্তব্য দেন লালবাগ, রমনা ও ডেমরা থানার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা। এ ছাড়া ১৩টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য, অভিভাবকরা বক্তব্য দেন এতে।

কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য দেন সংস্থার মাঠ ব্যবস্থাপক সাইখুলুজ্জামান মিনার। জ্যেষ্ঠ কর্মসূচি ব্যবস্থাপক রুকসানা সুলতানার সঞ্চালনায় বক্তারা মেয়ে শিশুদের পাশাপাশি ছেলে শিশুদের সঙ্গে কার্যক্রম পরিচালনার সুপারিশ করেন।

সমাপনী বক্তব্যে সংস্থার ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর বদরুজ্জামান খান বলেন, 'আগামীতে ছেলে শিশুদের সঙ্গে কার্যক্রম পরিচালনার আশা রাখছি।'

রুম টু রিড বাংলাদেশসহ বিশ্বের ১৬টি দেশে শিশুদের শিক্ষা সহায়তায় কাজ করছে। ২০০৯ সাল থেকে বাংলাদেশে কাজ করছে সংগঠনটি। বর্তমানে ঢাকা, নাটোর ও সিরাজগঞ্জ জেলায় ২৭টি বিদ্যালয়ের প্রায় ৫০০০ মেয়ে শিশুকে শিক্ষা সহযোগিতা দেওয়া হচ্ছে সংগঠনের পক্ষ থেকে।

মন্তব্য



সাতদিনের সেরা