kalerkantho

বুধবার । ২৪ জুলাই ২০১৯। ৯ শ্রাবণ ১৪২৬। ২০ জিলকদ ১৪৪০

১০ রিক্রুটিং এজেন্সির সিন্ডিকেট তদন্ত করার নির্দেশ হাইকোর্টের

মালয়েশিয়ায় শ্রমিক প্রেরণ

কালের কণ্ঠ অনলাইন   

২৬ জুন, ২০১৯ ১৫:১২ | পড়া যাবে ২ মিনিটে



১০ রিক্রুটিং এজেন্সির সিন্ডিকেট তদন্ত করার নির্দেশ হাইকোর্টের

বাড়তি অর্থ নিয়ে মালয়েশিয়ায় শ্রমিক প্রেরণ নিয়ন্ত্রণকারী ১০ রিক্রুটিং এজেন্সির সিন্ডিকেট ও তাদের অনিয়ম তদন্ত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ বুধবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো: আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

তদন্ত কমিটিকে বিষয়গুলো তদন্ত করে আগামী ১৮ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে। একইসঙ্গে ৯ সদস্যর  কমিটি থেকে দুদকের প্রতিনিধি প্রত্যাহার চেয়ে করা আবেদন নামঞ্জুর করেছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাশনা ইমাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

পরে ব্যারিস্টার রাশনা ইমাম বলেন, হাইকোর্টের আদেশে সিন্ডিকেটের অনিয়ম তদন্তে গত ফেব্রুয়ারি মাসে কমিটি গঠন করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। ওই কমিটিতে দুদকেরও একজন প্রতিনিধি রাখা হয়েছে। দুদক কমিটি থেকে তাদের প্রতিনিধির নাম প্রত্যাহার করতে আদালতে আবেদন করেছিল। কিন্তু আদালত তাদের আবেদনে সাড়া দেয়নি।

এর আগে  মালয়েশিয়ায় শ্রমিক পাঠানো নিয়ন্ত্রণকারী ১০ রিক্রুটিং এজেন্সির সিন্ডিকেটের অনিয়ম তদন্তে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের  গঠন করা কমিটি আদালতে দাখিল করা হয়। হাইকোর্টের আদেশে গঠিত কমিটিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে আহবায়ক করা হয়েছে।

গত বছরের ২৯ অক্টোবর মালয়েশিয়ায় শ্রমিক পাঠানো নিয়ন্ত্রণকারী ১০টি রিক্রুটিং এজেন্সির সিন্ডিকেটের অনিয়ম তদন্তে কমিটি গঠনের নির্দেশ দেন আদালত।

মন্তব্য