kalerkantho

বুধবার । ১৭ জুলাই ২০১৯। ২ শ্রাবণ ১৪২৬। ১৩ জিলকদ ১৪৪০

নারায়ণগঞ্জের প্রতীকী কাবা তৈরিকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আইনি নোটিশ

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জুন, ২০১৯ ২১:৪১ | পড়া যাবে ২ মিনিটে



নারায়ণগঞ্জের প্রতীকী কাবা তৈরিকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আইনি নোটিশ

নারায়ণগঞ্জের রূপগঞ্জে প্রতীকী কাবা ও মাকামে ইব্রাহিম বানানোর বিষয়টি গণমাধ্যম ও সামাজিকমাধ্যমে ভাইরাল হয়ে ছড়িয়ে পড়লে মুসলিমদের মধ্যে এক ধরনের অসন্তোষ দেখা দেয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ ও নিন্দার ঝড় বইতে থাকে।

নতুন করে কাবার প্রতীকী তৈরি করা হচ্ছে পবিত্র কাবার সাথে এক ধরনের উপহাস করা মাত্র। এছাড়াও তাদের তৈরিকৃত কাবা শরিফ ও মাকামে ইব্রাহীমের প্রতীকী ও স্থাপনা পবিত্র ধর্মগ্রন্থের সাথে সাংঘর্ষিক হওয়ায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আইনি নোটিশ করা হয়েছে।

আজ মঙ্গলবার (২৫ জুন) সানোয়ার হোসেন সমাজদার, মোঃ জুয়েল শিকদার, নজরুল ইসলাম, রবিউল হাসান তুষার, মোঃ মেহেদী হাসান, মোহাম্মদ উল্লাহ, বাংলাদেশ সুপ্রিমকোর্ট এবং মোঃ মোকাদ্দেস আহমেদ, (অ্যাডভোকেট, হেড অব জুরিস্ট এইড) রূপগঞ্জে প্রতীকী কাবা ও মাকামে ইব্রাহিম বানানো প্রতিষ্ঠানকে আইনি নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়েছে, মারুফ শারমিন স্মৃতি সংস্থার পক্ষ থেকে যে পবিত্র কাবা শরীফ ও মাকামে ইব্রাহীমের প্রতীকি স্থাপন করা হয়েছে তা দণ্ড বিধি আইনের ধারা ২৯৫, ২৯৫ (ক) এবং ২৯৮ ধারা অনুযায়ী মুসলিম ধর্মানুভূতীতে আঘাত দেওয়ায় শাস্তিযোগ্য অপরাধ।এমন কর্মকাণ্ড ভবিষ্যতে সমাজের মধ্যে ফিতনা সৃষ্টি করতে পারে।

আরও বলা হয়েছে, ইসলাম ধর্মানুযায়ী এই ধরনের প্রতীকি ও স্থাপনা তৈরীর কোন বিধান নেই এবং বাংলাদেশের প্রচলিত আইনও এসব সমর্থন করে না এবং মহান আল্লাহ ওপর পাকের বিশ্বাস রেখে ইবাদতের জন্য কোন ধরনের দেব-দেবী/ মু্র্তি/ নিদর্শন তৈরির কোন বিধান নেই বিধায় এধরনের কর্মকাণ্ড নাজায়েয এবং বাংলাদেশের প্রচলিত আইন বহির্ভূত হচ্ছে এসব প্রতীকির দ্বারা।

এছাড়াও নোটিশে বলা হয়েছে, নোটিশ গ্রহণের ২৪ ঘণ্টার মধ্যে পবিত্র কাবা শরীফ ও মাকামে ইব্রাহীম এর প্রতীকি সহ সকল প্রকার স্থাপনা সম্পূর্ণরূপে যদি ভেঙে না ফেলা হয় তাহলে এসব প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করাহ হবে।

উল্লেখ্য, নারায়ণগঞ্জের রূপগঞ্জে প্রতীকী কাবা ও মাকামে ইব্রাহিম বানিয়ে পাঁচ শতাধিক হজ যাত্রীকে বিনামূল্যে হজ প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। গত শনিবার (২২ জুন) সকাল থেকে দিনব্যাপী এ হজ্ব প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

মন্তব্য



সাতদিনের সেরা