kalerkantho

শনিবার । ২০ আষাঢ় ১৪২৭। ৪ জুলাই ২০২০। ১২ জিলকদ  ১৪৪১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ৭৪ কলেজের চুক্তি

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জুন, ২০১৯ ১৮:৪১ | পড়া যাবে ২ মিনিটে



জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ৭৪ কলেজের চুক্তি

উচ্চ শিক্ষার মানোন্নয়নে জাতীয় বিশ্ববিদ্যালয় ও দেশের ৭৪টি সরকারি-বেসরকারি কলেজের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আজ মঙ্গলবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ এবং নির্বাচিত কলেজের অধ্যক্ষ এবং প্রতিনিধিরা চুক্তিতে স্বাক্ষর করেন।

কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর আওতায় অনার্স ও মাস্টার্স পাঠদানকারী দেশের ১২২টি কলেজকে প্রতিযোগিতার ভিত্তিতে প্রাতিষ্ঠানিক উন্নয়ন মঞ্জুরি প্রদান করা হবে। প্রথম পর্যায়ে ৭৪টি কলেজকে এ, বি ও সি ক্যাটাগরিতে ৮ কোটি, ৪ কোটি এবং ২ কোটি ৪০ লাখ টাকা প্রদান করা হবে। কলেজে শিখন-শিক্ষণ পরিবেশের মানোন্নয়ন, শিক্ষকদের প্রশিক্ষণ, শিক্ষার্থীদেরকে কর্মক্ষেত্রে যুগোপযোগী করে গড়ে তোলার জন্য এ অর্থ সহায়তা প্রদান করা হচ্ছে।

প্রফেসর ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, এ চুক্তির মাধ্যমে দেশে কলেজ পর্যায়ে উচ্চশিক্ষা গ্রহণের পরিবেশ উন্নত হবে। কর্মসংস্থান ও বেকারত্ব লাঘবে এ প্রকল্প অবদান রাখবে বলেও তিনি মনে করেন।

অনুষ্ঠানে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আখতার হোসেন, অধ্যাপক ড. এম. শাহ্ নওয়াজ আলি, অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর, জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির মহাপরিচালক অধ্যাপক আহাম্মেদ সাজ্জাদ রশীদ, প্রকল্প পরিচালক এ কে এম মোখলেছুর রহমান, বিশ্ব ব্যাংকের কনসালটেন্ট আসাহাবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর মানোন্নয়নে প্রথমবারের মতো বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের অর্থায়নে ৫ বছর মেয়াদি ১ হাজার ৪০ কোটি টাকার কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) গ্রহণ করা হয়। ইউজিসি ও জাতীয় বিশ্ববিদ্যালয় এ প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা।

মন্তব্য



সাতদিনের সেরা