kalerkantho

বুধবার । ২৮ শ্রাবণ ১৪২৭। ১২ আগস্ট ২০২০ । ২১ জিলহজ ১৪৪১

পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন

আমিনুলসহ তিন কর্মকর্তার দুর্নীতি ও অনিয়মের তথ্য চেয়েছে দুদক

নিজস্ব প্রতিবেদক   

২৪ জুন, ২০১৯ ২০:০২ | পড়া যাবে ২ মিনিটে



আমিনুলসহ তিন কর্মকর্তার দুর্নীতি ও অনিয়মের তথ্য চেয়েছে দুদক

পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশনের (পিডিবিএফ) অতিরিক্ত পরিচালক আমিনুল ইসলামসহ তিন কর্মকর্তার দুর্নীতি এবং অনিয়মের তথ্য উপাত্ত চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের অনুসন্ধান কর্মকর্তা ও দুদকের উপ-পরিচালক শাহীন আরা মমতাজ রেখার সই করা চিঠিতে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে ওইসব কর্মকর্তাদের দুর্নীতি ও অনিয়মের তথ্য উপাত্ত চেয়ে চিঠি পাঠানো হয়েছে।

আমিনুল ইসলাম ছাড়াও অন্য কর্মকর্তারা হলেন দুর্নীতির অভিযোগে চাকরিচ্যুত পিডিবিএফের সাবেক অতিরিক্ত পরিচালক আনোয়ারুজ্জামান ও উপ-পরিচালক সফিউল ইসলাম।

দুদক সূত্রে জানা গেছে, পিডিবিএফের অতিরিক্ত পরিচালক আমিনুল ইসলাম বিভিন্ন অনিয়ম এবং দুর্নীতির মাধ্যমে ৫ বছরে ৩টি পদোন্নতি নেন এবং অতিরিক্ত দুটি দায়িত্ব পালন করেন। সৌর প্রকল্পে দুর্নীতি, হাজামাজা প্রকল্পে এবং প্রধান কার্যালয়ে ১১টি জিপ গাড়ি কেনায় দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগ রয়েছে আমিনুল ইসলামের বিরুদ্ধে। আর চাকরিচ্যুত সাবেক অতিরিক্ত পরিচালক আনোয়ারুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ, সৌর বিদ্যুৎ প্রকল্পের ৮৯ কোটি টাকা দুর্নীতির মাধ্যমে আত্মাসাত করেন তিনি। পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় কর্তৃক গঠিত তদন্ত কমিটির তদন্তে সেটা প্রমাণিত। পাশপাশি নিয়োগ এবং পদোন্নতি বাণিজ্যের মাধ্যমে প্রায় ২০ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ তদন্তে প্রমাণিত হয়।

একই অভিযোগ রয়েছে উপ-পরিচালক সফিউল ইসলামের বিরুদ্ধে। অভিযোগ রয়েছে, পিডিবিএফের এই তিন কর্মকর্তার নানা অনিয়ম এবং দুর্নীতির সঙ্গে জড়িত মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব আফজাল হোসেন। আফজালের প্রত্যক্ষ মদদ নিয়েই পিডিবিফের কর্মকর্তারা লাগামহীনভাবে দুর্নীতি করে যাচ্ছে। ওইসব অভিযোগ নিয়েই দুদক অনুসন্ধান করছে। অনুসন্ধানের স্বার্থে দুদক থেকে দুর্নীতির তথ্য উপাত্ত চেয়ে মন্ত্রণালয়ে চিঠি পাঠায় দুদক। 

মন্তব্য



সাতদিনের সেরা