kalerkantho

বুধবার । ২৪ জুলাই ২০১৯। ৯ শ্রাবণ ১৪২৬। ২০ জিলকদ ১৪৪০

চাইল্ড পার্লামেন্ট

শিশুদের দাবি জাতীয় সংসদে উঠানোর প্রতিশ্রুতি পরিকল্পনা মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক   

১৯ জুন, ২০১৯ ২২:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



শিশুদের দাবি জাতীয় সংসদে উঠানোর প্রতিশ্রুতি পরিকল্পনা মন্ত্রীর

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। ফাইল ছবি

শিশু অধিকার বাস্তবায়নে নীতি নির্ধারণী পর্যায়ে কাজ করে ‘চাইল্ড পার্লামেন্ট’। প্রতিটি জেলা ও বিশেষ অঞ্চল থেকে গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত হন শিশু সাংসদরা। নিজেদের নানা সংকট, সম্ভাবনা ও দাবি উত্থাপন করা হয় বিশেষ এই সংসদে। শিশু অধিকার বাস্তবায়নে নীতি-নির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করতে ইতিমধ্যে সফলও হয়েছেন শিশু সাংসদরা। 

আজ বুধবার চাইল পার্লামেন্টের ১৮তম অধিবেশন আয়োজন করা হয় রাজধানীর ব্র্যাক সেন্টারে। অধিবেশনটি আয়োজনে শিশুদের সহায়তা দিয়েছে শিশু একাডেমি, প্ল্যান ইন্টারন্যাশনাল এবং সেভ দ্যা চিলড্রেন। 

‘কাউকে পিছনে না ফেলে, সবাইকে সঙ্গে নিয়ে’- এই প্রতিপাদ্যে আয়োজন করা এবারের অধিবেশনটি। ১৬টি বিশেষ অঞ্চল থেকে ৩২ (১৮ জন মেয়ে ও ১৩ জন ছেলে) সাংসদ অংশ নেন এই অধিবেশনে।

চাইল্ড পার্লমেন্টের স্পিকার মরিয়ম আক্তার জ্বিম বলেন, ‘বাংলাদেশ পরিকল্পনা কমিশন কর্তৃক প্রণীত সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা (২০১৬-২০২০) তে সুবিধাবঞ্চিত অঞ্চলের প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

২০৩০-এর মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে, এই বিশেষ সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীর তথা শিশুদের জীবনমানের উন্নয়নের বিকল্প নেই।’

মূলত সুবিধাবঞ্চিত অঞ্চলের শিশুদের প্রতি সরকারের মনোযোগ আকর্ষণ করতে আয়োজন করা হয় ১৮তম অধিবেশন। শিশুদের এসব কথা শোনার পর তা জাতীয় সংসদে উত্থাপনের প্রতিশ্রুতি দিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।  

তিনি বলেন, ‘শিশুদের উত্থাপিত দাবিগুলো আগামী সংসদ অধিবেশনে তুলে ধরা হবে। ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় শিশুদের অগ্রাধিকার দেওয়া হবে।’ 

মন্তব্য



সাতদিনের সেরা