kalerkantho

বুধবার । ১৭ জুলাই ২০১৯। ২ শ্রাবণ ১৪২৬। ১৩ জিলকদ ১৪৪০

ইতিহাস বিকৃতির রিটে তথ্য গোপন, রিটকারীকে হাইকোর্টে তলব

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুন, ২০১৯ ১৪:১৯ | পড়া যাবে ২ মিনিটে



ইতিহাস বিকৃতির রিটে তথ্য গোপন, রিটকারীকে হাইকোর্টে তলব

আদালতে তথ্য গোপন করায় ইতিহাস বিকৃতি নিয়ে রিট দায়ের করা ড. কাজী ইরতেজা হাসানকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ৩০ জুলাই তাকে স্বশরীরে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

আজ বুধবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার।

তথ্য গোপন করে ‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বইয়ে ইতিহাস বিকৃতি নিয়ে রিট দায়ের করায় রিটকারী ড. কাজী ইরতেজা হাসানকে তলব করেছেন হাইকোর্ট।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ গ্রন্থটি প্রকাশের পরপরই এতে কতিপয় গুরুত্বপূর্ণ ব্যত্যয় পরিলক্ষিত হলে বাংলাদেশ ব্যাংকের গভর্নর গ্রন্থটির বিতরণ বন্ধের নির্দেশ দেন এবং গ্রন্থটি রিভিউয়ের জন্য একজন ডেপুটি গভর্নরের নেতৃত্বে একটি রিভিউ কমিটি গঠন করেন। বাংলাদেশ ব্যাংকের নেওয়া এই পদক্ষেপ গোপন করে ড. কাজী ইরতেজা হাসান রিটটি দায়ের করেন। বিষয়টি বাংলাদেশ ব্যাংকের আইনজীবীরা আদালতের কাছে তুলে ধরলে হাইকোর্ট বিষয়টির ব্যাখ্যা দেওয়ার কাজী ইরতেজা হাসানকে তলব করেন।

মন্তব্য



সাতদিনের সেরা