kalerkantho

শনিবার । ২০ জুলাই ২০১৯। ৫ শ্রাবণ ১৪২৬। ১৬ জিলকদ ১৪৪০

ভালোভাবে ফিজিবিলিটি স্টাডি করে প্রকল্প নিতে হবে : পরিকল্পনামন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুন, ২০১৯ ১৩:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



ভালোভাবে ফিজিবিলিটি স্টাডি করে প্রকল্প নিতে হবে : পরিকল্পনামন্ত্রী

ফাইল ফটো

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, একটা প্রকল্প নেওয়ার আগে ভালো মতো স্টাডি করতে হয়। সব কিছু বিবেচনা করতে ফিজিবিলিটি স্টাডি (সম্ভাব্যতা যাচাই) ভালো হতে হবে। অথচ  প্রায়ই স্টাডি ছাড়া খোঁড়া ফিজিবিলিটি  করে প্রকল্প নেওয়া হচ্ছে।

আজ বুধবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ডিজিটাল ডাটাবেজ সিস্টেম বিষয়ক কর্মশালায় পরিকল্পনা মন্ত্রী এসব বলেন।

এমএ মান্নান বলেন, সংশ্লিষ্ট বা লাইন মিনিস্ট্রি থেকে খোঁড়া ফিজিবিলিটি করে প্রকল্প আমার হাতে চলে আসে। প্রকল্প নেওয়ার আগে ফিজিবিলিটি স্টাডি ভালোভাবে করতে হবে। স্টাডি, সার্ভে ও ফিজিবিলিটি ভালোভাবে করেই প্রকল্প হাতে নিতে হবে।

তিনি বলেন, ‘একটা প্রকল্পের সঙ্গে অনেক মানুষ সম্পৃক্ত। সাধারণ মানুষের কল্যাণেই প্রকল্প হাতে নেয় সরকার। এ জন্য প্রকল্প প্রণয়নের আগে সঠিক স্ট্যাডি ও সঠিক ফিজিবিলিটি স্ট্যাডি চাই।’
 
প্রকল্পের সম্ভাব্যতা নির্ণয় প্রসঙ্গে মন্ত্রী আরো বলেন, ‘শুধু প্রকল্প নয়, সব কাজেই চারটি বিষয়কে গুরুত্ব দিতে হবে। এর মধ্যে পাংচুয়ালিটি, ইকোনোমি, ডিসিপ্লিন ও কার্টেসি। এ চারটা পিলার সব কাজে গতি আনবে। সব কাজে কার্টেসি প্রদর্শন করতে হবে।’

এ সময় উপস্থিত ছিলেন, পরিকল্পনা বিভাগ সচিব নূরুল আমিন, পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি),আবুল মনসুর মো. ফয়জুল্লাহসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা