kalerkantho

শনিবার । ২০ জুলাই ২০১৯। ৫ শ্রাবণ ১৪২৬। ১৬ জিলকদ ১৪৪০

নাসায় যাবে শাবিপ্রবির ‘টিম অলিক’

শাবিপ্রবি প্রতিনিধি    

১৯ জুন, ২০১৯ ০৮:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



নাসায় যাবে শাবিপ্রবির ‘টিম অলিক’

মহাকাশ গবেষণাবিষয়ক মার্কিন প্রতিষ্ঠান—নাসায় যাওয়ার আমন্ত্রণ পেয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ‘টিম অলিক’। ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’-এ ‘বেস্ট ইউজ অব ডাটা’ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হওয়ায় এ আমন্ত্রণ পেয়েছেন দলটির সদস্যরা।

গতকাল মঙ্গলবার ‘টিম অলিকের’ মেন্টর (পরামর্শক) ও বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক বিশ্বপ্রিয় চক্রবর্তী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, গত ২৯ মে ও ১২ জুন নাসা কর্তৃপক্ষ দুটি মেইলের মাধ্যমে ‘টিম অলিক’কে আমন্ত্রণ জানিয়েছে। তিনি বলেন, আগামী ২০ জুলাইয়ের মধ্যে শাবিপ্রবির টিম অলিককে নাসায় উপস্থিত থাকতে বলা হয়েছে। যেখানে আগামী ২১, ২২ ও ২৩ জুলাই নাসার বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন টিম অলিকের সদস্যরা।

টিম অলিকের সদস্যরা হলেন—বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এস এম রাফি আদনান, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম, আবু সাবিক মেহেদী ও সাব্বির হাসান।

সাবিক মেহেদী জানান, ২১ জুলাই রকেট ফ্যালকন-৯-এর সিআরএস-১৮ মিশনের মহাকাশে উেক্ষপণ সরাসরি দেখতে পারবেন তাঁরা। এ ছাড়া ২২ ও ২৩ জুলাই অন্যান্য অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা জানানো হয়েছে।

নাসার প্রতিযোগিতায় বিশ্বের ৭৯টি দেশের ২৭২৯টি টিম অংশ নিয়েছিল। সেখানে ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপ ‘লুনার ভিআর’ তৈরি করে ‘বেস্ট ইউজ অব ডাটা’ ক্যাটাগরিতে বিশ্বে প্রথম স্থান অর্জন করে ‘টিম অলিক’।

মন্তব্য



সাতদিনের সেরা