kalerkantho

মঙ্গলবার । ২৩ জুলাই ২০১৯। ৮ শ্রাবণ ১৪২৬। ১৯ জিলকদ ১৪৪০

স্পিকারের সঙ্গে বৈঠকে চীনা প্রতিনিধি দল

বাংলাদেশের সঙ্গে উন্নয়ন অংশীদারিত্ব আরো শক্তিশালী করার প্রতিশ্রুতি

নিজস্ব প্রতিবেদক   

১৬ জুন, ২০১৯ ২৩:২৭ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের সঙ্গে উন্নয়ন অংশীদারিত্ব আরো শক্তিশালী করার প্রতিশ্রুতি

ছবি: কালের কণ্ঠ

বাংলাদেশের সঙ্গে চীনের উন্নয়ন অংশীদারিত্ব আরো শক্তিশালী করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন বাংলাদেশ সফররত চীনা সংসদীয় প্রতিনিধি দল। প্রতিনিধি দলের সদস্যরা আজ রবিবার জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠককালে এই প্রতিশ্রুতি ব্যক্ত করেন। বৈঠক শেষে প্রতিনিধি দলের সদস্যরা কিছু সময় সংসদ অধিবেশন পর্যবেক্ষণ করেন। 

সংসদ সচিবালয় জানিয়েছে, ১৩তম ন্যাশনাল পিপলস কংগ্রেস অব চায়না’র (এনপিসি) স্টান্ডিং কমিটির ভাইস চেয়ারম্যান ও চাইনিজ এসোসিয়েশন ফর ইন্টারন্যাশনাল আন্ডারষ্টান্ডিং-এর প্রেসিডেন্ট মি. জি বিংজুয়ান-এর নেতৃত্বে ১৬ সদস্যের এক প্রতিনিধিদল স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। 

সাক্ষাৎকালে তাঁরা দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়ন, বাংলাদেশের অবকাঠামোগত ও আর্থ সামাজিক উন্নয়ন, বাণিজ্য প্রসার, সিল্করোড কানেক্টিভিটি স্থাপন ও সংসদীয় মৈত্রী গ্রুপের বিষয়ে আলোচনা করেন।

আলোচনাকালে স্পিকার বলেন, বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন। 
বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে বিশেষ করে ১০০টি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল, বিদ্যুৎ, যোগাযোগ, হাইটেক পার্ক ও তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে চীনের বিনিয়োগের সুযোগ রয়েছে। বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে জনবহুল বাংলাদেশের তরুণদের কর্মসংস্থান নিশ্চিতে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। দু’দেশের সংসদ সদস্যদের সফর বিনিময় এবং মৈত্রী গ্রুপ গঠনের মাধ্যমে বিদ্যমান সম্পর্কে নতুন মাত্রা যোগ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধু প্রতীম দেশ হিসেবে উল্লেখ করে চীনা প্রতিনিধি দলের প্রধান বলেন, পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে। আঞ্চলিক সংযোগ বৃদ্ধি এ অঞ্চলের সকল দেশের অর্থনৈতিক সমৃদ্ধি বয়ে আনবে। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে চীনের উন্নয়ন অংশীদারিত্ব দিন দিন শক্তিশালী হচ্ছে। ভবিষ্যতে উন্নয়ন সহযোগিতা আরো বাড়বে। এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব গুণ ও জনগণের প্রতি ভালোবাসার ভূয়সী প্রশংসা করেন।

মন্তব্য



সাতদিনের সেরা