kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

সমালোচনার ভাষা মার্জিত হওয়া প্রয়োজন : মান্নাকে তথ্যমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুন, ২০১৯ ১৯:৩০ | পড়া যাবে ২ মিনিটে



সমালোচনার ভাষা মার্জিত হওয়া প্রয়োজন : মান্নাকে তথ্যমন্ত্রী

ছবি: পিআইডি

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে উদ্দেশ্য করে বলেছেন, তিনি যে ভাষায় ২০১৯-২০ অর্থবছরের বাজেটকে সমালোচনা করেছেন তা শুনে আমি প্রার্থনা করি যে, বারবার দলবদল করার কারণে তাকে যেন কেউ ‘ফোর-টুয়েন্টি রাজনীতিবিদ’ না ভাবেন।

আজ রবিবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে তিনি এ কথা বলেন। ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটকে জাতীয় ঐক্যফ্রন্ট নেতা মাহমুদুর রহমান মান্না ‘ফোর-টুয়েন্টি বাজেট’ বলার প্রেক্ষিতে তিনি এমন মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, কারও সমালোচনা করতে হলেও তার মধ্যে মার্জিত, ভদ্রতা, সভ্যতা ও শিষ্টাচার থাকা প্রয়োজন। আমি ভেবে পাই না উনি (মান্না) তো ছাত্র রাজনীতিও করেছেন, ঢাকসু ভিপি ছিলেন। উনি কীভাবে এমন ভাষায় কথা বলেন। সমালোচনা করার অধিকার সবার আছে, শেখ হাসিনা সরকার সমালোচনা গ্রহণও করে।

তিনি বিএনপিকে উদ্দেশ্য করে বলেন, আপনারা দেখবেন বিএনপি ঘুরেফিরে তিনটি কথা বলে। তারা বলে, বাজেট বাস্তবায়নযোগ্য নয়, উচ্চাভিলাষী এবং গণমুখী নয়, এটি দরিদ্র মানুষের জন্য কোনো কল্যাণ বয়ে আনবে না- এসব কথাই তারা গত দশ বছর ধরে বলে আসছে। অথচ গত ১০ বছরে দেশে মাথাপিছু আয় ৬০০ ডলার থেকে ২০০০ ডলারে উন্নীত হয়েছে, মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে আড়াইগুণ। বাজেটে ভুল থাকলে মাথাপিছু আয় তিনগুণ কী করে হলো?

জাতীয় ঐকফ্রন্টের গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনকে উদ্দেশ্য করে বলেছেন, আপনারা নিজেদের মধ্যে ঐক্য ধরে রাখুন। সরকার উচ্ছেদের আগে এই কাজটি খুব জরুরি বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, তথ্যসচিব আবদুল মালেক, ডিবিসি২৪ টিভি চ্যানেলের চেয়ারম্যান ইকবাল সোবহান চৌধুরীসহ মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

মন্তব্য



সাতদিনের সেরা