kalerkantho

শনিবার । ২০ জুলাই ২০১৯। ৫ শ্রাবণ ১৪২৬। ১৬ জিলকদ ১৪৪০

ভোক্তা অধিকার নিশ্চিতে ২ মাসের মধ্যে হটলাইন চালুর নির্দেশ হাইকোর্টের

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুন, ২০১৯ ১৩:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



ভোক্তা অধিকার নিশ্চিতে ২ মাসের মধ্যে হটলাইন চালুর নির্দেশ হাইকোর্টের

নিরাপদ পণ্যে ও খাদ্যের মান নির্ণয়ের জন্য ভোক্তা অধিকার কর্তৃপক্ষকে আগামী দুই মাসের মধ্যে হটলাইন কার্যক্রম চালু করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ রবিবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় বাজারে থাকা নিম্নমানের ৫২ পণ্যের বিষয়ে শুনানিতে এ আদেশ দেন আদালত।

এর আগে বিএসটিআই ঘোষিত নিম্নমানের ৫২ পণ্য বাজার থেকে না সরানোর বিষয়ে ব্যাখ্যা দিতে হাইকোর্টে এসেছেন  গত ২৩ মে বিএসটিআইয়ের পরীক্ষায় অকৃতকার্য হওয়া নামি-দামি কোম্পানি ও প্রতিষ্ঠানের নিম্নমানের ৫২ পণ্য বাজার থেকে না সরানোয় তাকে তলব করেন হাইকোর্ট।

ভোক্তা হিসেবে কেউ ঠকলে বা প্রতারিত হলে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরে অভিযোগ করা যায়। তবে এজন্য কোনো হটলাইনের ব্যবস্থা নেই।

বর্তমানে অভিযোগ দায়েরের যে পদ্ধতি রয়েছে তা হচ্ছে- ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ধারা ৭৬ (১) অনুযায়ী, লিখিত অভিযোগ দায়ের। এজন্য মহাপরিচালক, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর, ১ কারওয়ান বাজার (টিসিবি ভবন-৮ম তলা), ঢাকা, ফোন: +৮৮০২ ৮১৮৯৪২৫- এ অভিযোগ করা যায়। এছাড়া জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্র,  টিসিবি ভবন- ৯ম তলা, ১ কারওয়ান বাজার ঢাকা, ফোন: ০১৭৭৭ ৭৫৩৬৬৮, ই-মেইল: [email protected] -এ অভিযোগ করা যায়। তবে হটলাইন চালু হলে অভিযোগ করা সহজ হবে।

মন্তব্য



সাতদিনের সেরা